• ঢাকা
  • |
  • বুধবার ৩রা বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০০:০৬ (17-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৩রা বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০০:০৬ (17-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নাফ নদীতে অপরাধ দমনে বিজিবি-বিজিপির যৌথ টহল শুরু

২৪ জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৬:১৯:৫৪

নাফ নদীতে অপরাধ দমনে বিজিবি-বিজিপির যৌথ টহল শুরু

নাছির উদ্দীন রাজ, টেকনাফ (কক্সবাজার) : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের মধ্যখানে বয়ে যাওয়া নাফ নদীতে অপরাধ দমনে বিজিবি- বিজিপির যৌথ টহল শুরু হয়েছে।

২৪ জানুয়ারি মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।

তিনি জানান, বাংলাদেশ-মায়ানমার সীমান্ত কার্যকরীভাবে সুরক্ষিত রাখার লক্ষ্যে মঙ্গলবার সকালে সীমান্ত ব্যবস্থাপনার সকল প্রকার প্রটোকল মেনে সীমান্তের শুন্য লাইনে নাফ নদীতে বিজিবি-বিজিপি পর্যায়ে যৌথ টহল পরিচালনা করা হয়। উক্ত যৌথ টহলে ১২ সদস্য বিশিষ্ট বিজিবি টহল দলের নেতৃত্ব দেন টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি)-এর অধিনায়ক লেঃ কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার,  বিজিবিএম এবং বিজিপি’র ১২ সদস্যের টহল দলের নেতৃত্ব দেন পুলিশ লেঃ কর্নেল ইয়ে ওয়াই শো, অধিনায়ক, নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ, পিইন ফিউ, মায়ানমার।

লেঃ কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার আরও জানান, ২০২০ সালের ২৫ মার্চ হতে প্রায় ৩ বছর বিশ্বজুড়ে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় এবং ২০২২ সালের জুলাই মাস হতে মায়ানমার সীমান্তে উদ্ভূত পরিস্থিতির কারণে উভয় দেশের মধ্যে যৌথ টহল বন্ধ ছিল, যা সীমান্ত ব্যবস্থাপনায় বিরুপ প্রভাব ফেলছিল।

এর প্রেক্ষিতে উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর ঐকান্তিক ও কূটনৈতিক প্রচেষ্টায় এবং গত ৩০ অক্টোবর বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে উভয় দেশের সম্মতিতে সীমান্তে সার্বক্ষণিক নজরদারীর লক্ষ্যে এই যৌথ টহল শুরু করার পরিকল্পনা করা হয়। যার প্রেক্ষিতে মঙ্গলবার উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী বাংলাদেশ-মায়ানমার সীমান্তে যৌথ টহল পরিচালনার কার্যক্রম শুরু করে। যৌথ টহল পরিচালনার ফলে নাফ নদীতে যে সকল দ্বীপ বাংলাদেশ-মায়ানমার আন্তর্জাতিক সীমারেখা বরাবর অবস্থিত এবং যে সকল দ্বীপসমূহ চোরাকারবারী অথবা দুষ্কৃতকারী দলের অভয় আশ্রম হিসেবে ব্যবহার হতো, উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী সমূহের উপস্থিতিতে সে সকল দ্বীপসমূহে স্ব স্ব সীমান্ত রক্ষী বাহিনীর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। ভবিষ্যতেও দুটি বন্ধু প্রতীম রাষ্ট্রের সীমান্ত রক্ষী বাহিনীর যৌথ টহল কার্যক্রম চলমান থাকবে।

উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী এই যৌথ টহল কার্যক্রম চলমান রাখার মাধ্যমে নিজস্ব সীমান্ত সুরক্ষিত রাখতে পারবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছে ওই কর্মকর্তা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


উত্তরায় মাই টিভির বর্ষপূর্তি উদযাপন
১৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:২৮:৫৯







রায়পুরায় জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন
১৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:১৩:৫৯