• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০৮:১৮:৩৬ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০৮:১৮:৩৬ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নিপাহ্ ভাইরাস প্রতিরোধে র‍্যালিসহ গণসচেতনতামূলক লিফলেট বিতরণ

৩ ফেব্রুয়ারি ২০২৩ দুপুর ১২:৪২:৫০

নিপাহ্ ভাইরাস প্রতিরোধে র‍্যালিসহ গণসচেতনতামূলক লিফলেট বিতরণ

জহিরুল ইসলাম খান লিটন, স্টাফ রিপোর্টার (সাভার) : সাভারের আশুলিয়ায় নিপাহ ভাইরাস প্রতিরোধে গণসচেতনতা ও জরুরি স্বাস্থ্য বার্তার র‍্যালিসহ লিফলেট বিতরণ করেছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মুহাম্মদ সায়েমুল হুদা।

২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকালে আশুলিয়ার বগাবাড়ী-বাইপাইল কাঁচা বাজার এলাকায় আশুলিয়া ফার্মেসি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে নিপাহ্ ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

র‍্যালিটির প্রতিপাদ্য ছিলো- খেজুরের রস খাবো না অকালে মরবো না। বাদুর ও পাখিতে খাওয়া ফল খাবো না নিপাহ্ ভাইরাসে সংক্রমিত হবো না। ফলমূল ধুয়ে খাবো, নিপাহ ভাইরাস মুক্ত থাকবো। এময় স্লোগানে র‍্যালিটি বগাবাড়ী বাসস্ট্যান্ড থেকে বের হয়ে মহাসড়ক পদক্ষীণ করে বিভিন্ন গাড়িতে গণসচেতনতা মূলক লিফলেট বিতরণ করে। পরে বৃহত্তর বাইপাইল কাঁচা বাজারের ভিতরেও নিপাহ ভাইরাস প্রতিরোধে গণসচেতনতা র‍্যালি করে সাধারণ মানুষসহ ব্যবসায়ীদের মাঝেও এ লিফলেট বিতরণ করেন তারা।

এ বিষয়ে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মুহাম্মদ সায়েমুল হুদা বলেন, আমাদের স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় আজ আশুলিয়া ফার্মেসি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে সকল পল্লী চিকিৎসকদের সাথে নিপাহ্ ভাইরাস প্রতিরোধে আশুলিয়ার বগাবাড়ী ও বাইপাইল কাঁচা বাজারে গণসচেতনতামূলক লিফলেট বিতরণ করি। যেহেতু সাভার উপজেলায় এখনও পর্যন্ত একজনও এই ভাইরাসে আক্রান্ত হয় নাই। সেজন্য আমরা চাই যে সাভার উপজেলা থেকো যেনো  এই নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা না যায়।

তিনি আরও বলেন, নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক প্রাণঘাতী রোগ। যা বাদুর থেকে মানুষে মুলত খেজুরের কাঁচা রস পানের মাধ্যমে সংক্রমিত হয়। সাধারণত শীতকালে এই রোগ বিস্তার লাভ করে। খেজুরের রস থেকে তৈরি গুড় খাওয়ায় কোন বাধা নেই। এই রোগে মৃত্যুর হার ৭০ শতাংশেরও বেশি। তাই প্রতিরোধই হচ্ছে এই রোগ থেকে বাঁচার উপায়।

এসময় উপস্থিত ছিলেন- আশুলিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার ও আশুলিয়া ফার্মেসি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি জহিরুল ইসলাম খান লিটন, সহ-সভাপতি জিহাদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহাম্মেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ মোর্শেদ আলী খান পাপ্পু, সহ-সাংগঠনিক সম্পাদক শাজাহান সুজন,সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ শুয়েবুর রহমান , ক্রিড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ লেবুবুর রহমান লেবু, বায়োজেন ফার্মাসিটিক্যালসের প্রতিনিধি আলমগীর হোসেন-সহ সংগঠনটির অন্যান্য সদস্যবৃন্দরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







রাজশাহীতে চিনির বিকল্পে স্টেভিয়ার চাষ
২০ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:৫৪:৫৬



তীব্র তাপদাহে ৭ দিন বন্ধ স্কুল-কলেজ
২০ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৮:১৭