• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:১০:১২ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:১০:১২ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

দেশের চাহিদা মেটাতে রাজশাহীর সব উপজেলায় বস্তায় আদা চাষ হচ্ছে

৩ মে ২০২৪ দুপুর ১২:২৮:৫৩

দেশের চাহিদা মেটাতে রাজশাহীর সব উপজেলায় বস্তায় আদা চাষ হচ্ছে

রাজশাহী প্রতিনিধি: দেশের আদার চাহিদা ৪.৮১ লক্ষ মেট্রিকটন হলেও ১৭ হাজার হেক্টর জমিতে ২.৮৮ মেট্রিকটন আদা উৎপাদন হচ্ছে, যা চাহিদার তুলনায় অপ্রতুল। আদার চাহিদা মেটাতে দেশব্যাপী অনাবাদী পতিত জমির সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে বস্তায় আদা চাষের পরিকল্পনা নিয়ে কাজ করছে কৃষি অধিদপ্তর।  

রাজশাহী কৃষি দপ্তরের অধীনস্ত জেলার ৯টি উপজেলায় বস্তায় আদা চাষ শুরু হয়েছে। জেলার গোদাগাড়ী, তানোর, মহোনপুর, বাঘমারা, দুর্গাপুর, পুঠিয়া, পবা, চারঘাট ও বাঘা উপজেলায় বস্তায় আদা চাষ শুরু হয়েছে।

সিমেন্ট বা অন্য বস্তায় আদা চাষে প্রতি বস্তার জন্য ১০-১২ কেজি মাটি, প্রয়োজনমত গোবর, ভার্মি কম্পোস্ট, ১ কেজি ছাই, ২০ গ্রাম টিএসপি, ৭.৫ গ্রাম এমওপি, ১০ গ্রাম কার্বফুরান, ৫ গ্রাম দস্তা ও ৫ গ্রাম বোরণ একত্রে মিশ্রণ করে আদা রোপণের ১৫-২০ দিন পূর্বে একত্রে ডিবি করে পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে, যেন বাতাস প্রবেশ না করতে পারে। বস্তায় আদা রোপণের সময় এপিল-মে (চৈত্র-বৈশাখ) মাসে আদা লাগাতে হবে। তবে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে আদা লাগানোর উপযুক্ত সময়।

বস্তায় আদা চাষ করলে তেমন কোনো আগাছা হয় না। বৃষ্টি না হলে হালকা পরিমাণ পানি সেচ দিতে হবে। তবে স্বাভিক মাত্রায় বৃষ্টি হলে সেচের প্রয়োজন নেই। বর্ষাকালে ৪-৬ সে.মি. উচ্চতায় কম্ব পঁচা রোগ হতে পারে। তাই বস্তায় যেন পানি না জমে সেই দিকে খোয়াল রাখতে হবে। বাড়ন্ত গাছে অনেক সময় পাতা খেকো পোকা গাছের ক্ষতি করে। এই পোকা দমনের জন্য ১০-১৫ দিন পরপর ২-৩ বারবি কালে ০.৫% হারে মার্শাল বা ১ এম এল প্রতি লিটারহারে ডাস্টবার্ন বা নাইপারমেথ্রিন গ্রুপের ঔষধ স্প্রে করতে হবে।

জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বস্তা থেকে আদা উঠানো হয়। আদা পরিপক্ব হলে পাতা হলুদ হয়ে কাণ্ড শুকাতে শুরু করবে। ওই সময় আদা তুলে মাটি ঝেড়ে ও শিকড় পরিষ্কার করে সংরক্ষণ করা হয় বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

চারঘাট উপজেলা কৃষি অফিসার আল হাসান মামুন বলেন, এই উপজেলায় ২শ’ চাষি ১৫ হাজার বস্তায় আদা চাষ করেছেন। বাড়ির চারপাশে বা ছাদের উপরে অথবা পতিত ফাঁকা জায়গাই বস্তায় আদা চাষ করা যায়।

বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, এই উপজেলায় ৫০ হাজার বস্তায় আদা চাষ করা হয়েছে।

লক্ষ্য মাত্রা অর্জনের লক্ষ্যে জেলার সব উপজেলায় বস্তায় আদা চাষের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে জেলার অনেক উপজেলায় আদা চাষের বেশ সরা পাওয়া গেছে বলে জানান জেলা কৃষি দপ্তরের ডিডি মোজদার হোসেন।  

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০