• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩৪:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩৪:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বদলগাছীতে চড়া দামে বিক্রি হচ্ছে অপরিপক্ব লিচু

২৩ মে ২০২৪ সকাল ১১:০০:১৪

বদলগাছীতে চড়া দামে বিক্রি হচ্ছে অপরিপক্ব লিচু

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর বদলগাছী উপজেলাতে আগাম জাতের  লিচু বাজারে উঠতে শুরু করেছে। তবে বেশি লাভের আশায় অপরিপক্ব লিচু বাজারে নিয়ে আসছেন ব্যবসায়ীরা। চড়া দামে বিক্রি হচ্ছে এসব লিচু।

জানা গেছে, তীব্র তাপপ্রবাহ ও প্রচণ্ড খরায় এবার বেশির ভাগ গাছের লিচু ঝরে পড়ায় ও ফেটে গিয়ে নষ্ট হয়ে গেছে। চলতি মৌসুমে গাছে গাছে লিচুর প্রচুর মুকুল এসেছিল। কিন্তু হঠাৎ প্রচন্ড তাপপ্রবাহ অধিকাংশ মুকুল ঝরে যায়। অবশিষ্ট মুকুল থেকে গুটি ও লিচু হলেও প্রচণ্ড তাপপ্রবাহ ও খরায় অন্তত ৪০ শতাংশ লিচু ফেটে নষ্ট হয়ে গেছে। এতে ব্যাপক লোকসানের শঙ্কায় রয়েছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

অন্যদিকে মৌসুমের শুরুতে হঠাৎ বাজারে লিচু দেখে চোখ আটকে যাচ্ছে ক্রেতাদের। তবে দাম বেশি হওয়ায় কিছু ক্রেতা মৌসুমের প্রথম ফল হিসেবে কিনলেও ফিরে যাচ্ছেন অনেকেই।

২০ মে সোমবার সকালে সরেজমিনে  গোবরচাঁপা বাজার, ভান্ডারপুর বাজার, কোলা বাজার, বদলগাছী সদরসহ বেশকিছু বাজার ঘুরে দেখা গেছে, সড়কের দুই পাশে লিচু বিক্রি করছেন ব্যবসায়ীরা। এই লিচু বছরের প্রথম ফল হিসেবে শখ করে বেশি দাম দিয়েই কিনছেন কেউ কেউ। আবার কেউ কেউ দাম শুনেই পিছু হটছেন।

সংশ্লিষ্টরা বলছেন, পরিপক্ব লিচু আসতে এখনো অনেক সময় লাগবে। সাধারণত এসব লিচু পেতে মে মাসের শেষ বা জুনের শুরু পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

ব্যবসায়ী রাসেল বলেন, আগামজাতের কিছু লিচু গাছ থেকে নামানো শুরু হয়েছে। তবে  শুরু থেকেই ফলন কম ছিল। পরে প্রচণ্ড দাবদাহ ও অনাবৃষ্টিতে লিচু ফেটে নষ্ট হয়ে গেছে। এতে একদিকে লিচুর সংখ্যা কমে গেছে, অন্যদিকে লিচু বাছাই করতে করতেই দিন শেষ হয়ে যাচ্ছে। এর ফলে শ্রমিকও বেশি লাগায় খরচ বেড়ে যাচ্ছে। যে টাকায় বাগান কিনেছিলাম ১০০ লিচু ৩০০ টাকা করে বিক্রি করলেও লাভ হবে না। কিন্তু আমরা ১ হাজার লিচু খুচরা ব্যবসায়ীদের কাছে ২ হাজার ৫০০ টাকা দরে বিক্রি করেছি। তারা বেশি দামে বিক্রি করবে।

আগাম লিচুর বিষয়ে জানতে চাইলে ব্যবসায়ী খাইরুল বলেন, তীব্র তাপপ্রবাহ ও প্রচণ্ড খরার কারণে গাছের লিচু ঝরে পড়ে, ফেটে নষ্ট হয়ে গেছে। তাই বাগান মালিকরা ভয়ে আগেই লিচু নামিয়ে ফেলছেন। তবে দেশি জাতের লিচু একটু আগেই বাজারে আসে। তবে এতে কিছু টাকা পাচ্ছেন বাগান মালিকেরা।

লিচু কিনতে আসা রুনা বেগম জানান, পছন্দের পরিপক্ব লিচু এখনও বাজারে আসেনি। ছেলে-মেয়েরা লিচু অনেক পছন্দ করে তাই কিনতে এসেছি। কিন্তু এসে দেখি আকারে ছোট এবং আধাপাকা লিচু। স্বাদ কম, কিন্তু দামও চড়া।

লিচু কিনতে আসা শরিফুল ইসলাম জানান, দাম অনেক বেশি। ১০০টি লিচু কেনার ইচ্ছা থাকলেও শেষ পর্যন্ত ৫০টি লিচু কিনেই বাড়ি ফিরছেন তিনি। তবে স্বাদ ও আকারে এখনো লিচু পরিপক্ব হয়নি। কেবলমাত্র বাড়তি মুনাফার আশায় ব্যবসায়ীরা গাছ থেকে লিচু নামাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০