• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৩৯:৩০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৩৯:৩০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদা দাবি, রাঙামাটিতে ১০ কোটি টাকার উন্নয়ন কাজ বন্ধ !

২৫ মে ২০২৪ সকাল ০৯:২১:৪০

পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদা দাবি, রাঙামাটিতে ১০ কোটি টাকার উন্নয়ন কাজ বন্ধ !

রাঙামাটি প্রতিনিধি: পাহাড়ে আঞ্চলিক দলীয় সন্ত্রাসীদের বেপরোয়া চাঁদাবাজি ও সশস্ত্র হামলার কারণে বন্ধ হয়ে যাচ্ছে এলাকার বিভিন্ন উন্নয়ন কার্যক্রম। ২৪ মে শুক্রবার বিকেলে খোদ পৌর শহরের আসামবস্তি এলাকায় সড়কের চলমান উন্নয়ন কাজে হামলা চালিয়ে কাজ বন্ধ করে দেয় সন্ত্রাসীরা।

এ সময় কাজে নিযুক্ত থাকা শ্রমিকদের মারধর করে তাদের কাছে থাকা অন্তত ৬টি মুঠোফোন ছিনিয়ে নিয়ে গেছে বলে শ্রমিকরা জানিয়েছে। ঘটনার সময় উন্নয়ন কাজ তদারকির দায়িত্বে থাকা এলজিইডি’র কার্যসহকারী রেজাউল করিম প্রতিবেদকের কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করছেন।

তবে কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে সেটি নিয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করেছেন এলজিইডি’র কার্যসহকারী । কদিন আগে একই সড়কে জেএসএস’র সন্ত্রাসীরা হামলা চালিয়ে নির্মাণ শ্রমিকদের কাছ থেকে ৯টি মুঠোফোন নিয়ে গেছে। এ ঘটনায় আসামবস্তি ব্রিজ সংস্কারের কাজ বন্ধ রাখে কর্তৃপক্ষ।

রাঙামাটির সাথে কাপ্তাইয়ের সংযোগ সড়ক যোগাযোগে এলজিইডি কর্তৃপক্ষ আসামবস্তি কাপ্তাই সড়কটি তৈরি করে এবং পর্যায়ক্রমে এই সড়কটিকে নানামুখী উন্নয়নের মাধ্যমে নয়নাভিরাম করে গড়ে তুলছে। ইতোমধ্যেই সড়কটি অন্যতম প্রধান পর্যটন এলাকায় পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সড়কের উভয় পাশে গড়ে উঠেছে বিভিন্ন পর্যটন স্পট। সাম্প্রতিক সময়ে এই সড়কে চলমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে বাধা দিয়ে ঠিকাদারদের কাছে শতকোটি টাকা চাঁদা দাবি করছে পাহাড়ি সন্ত্রাসীরা। চাঁদার দাবিতে দুই বছরে একাধিকবার গাড়িতে অগ্নিসংযোগ, মারধর ও ঠিকাদারের লোকজন, বনবিভাগের লোকজনকেও আটকে রেখেছিলো জেএসএস সন্ত্রাসীরা।

সর্বশেষ শুক্রবার বিকেলে আসামবস্তি ব্রিজের পরে আধাকিলোমিটার সামনে কাপ্তাইমুখী সড়কের কাজ চলাকালীন সময়ে অস্ত্রধারী পাঁচ যুবক অতর্কিত হামলা চালিয়ে শ্রমিকদের এলোপাতাড়ি মারধর করে। বিষয়টি মো. আকতার হোসেন নামের শ্রমিক জানিয়েছেন।

তিনি বলেন, আমরা প্রতিদিনের ন্যায় সকলে মিলে কাজ করছিলাম। বিকেল চারটা সময় আকস্মিকভাবে ৫/৬ জন চাকমা যুবক দুইটি রিভলবার হাতে নিয়ে এসেই আমাদেরকে এলোপাতাড়ি মারধর করতে থাকে। এ সময় আমারসহ আমার সহকর্মী রুবেল, শামীম, আকাশ, রিপনসহ মিস্ত্রির ২ সহযোগীর কাছ থেকে মোবাইল ছিনিয়ে নেয়।

এদিকে বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে রাঙামাটির এলজিইডি’র দায়িত্বশীল কর্মকর্তাদের কেউই ক্যামেরার সামনে কথা বলতে চাননি। নিরাপত্তার অভাববোধ করছেন জানিয়ে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রতিবেদককে নিশ্চিত করে বলেন, আসামবস্তি সড়কে বর্তমানে ১০ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন বন্ধ করে দিয়েছে পাহাড়ি সন্ত্রাসীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এলজিইডি’র ওই কর্মকর্তা বলেন, এতোদিন দুর্গম এলাকাগুলোতে ব্যাপক চাঁদাবাজি করলেও সাম্প্রতিক সময়ে একেবারে রাঙামাটি শহরেই প্রকাশ্যে চাঁদাবাজি শুরু করেছে। যাতে করে অনেক ধরনের উন্নয়ন কাজ বাধাগ্রস্তসহ কোথাও কোথাও কাজ বন্ধ হয়ে যাচ্ছে।

এদিকে, সংশ্লিষ্ট কাজের ঠিকাদাররা জানিয়েছেন, কাজ শুরুর আগেই উপজাতীয় সন্ত্রাসীদের চারটি গ্রুপকে ৫ পার্সেন্ট হারে চাঁদা দিয়েছি। এরই মধ্যে একাধিকবার হামলা চালিয়ে চাঁদা নিয়েছে। বর্তমানে জেএসএস নামে ১০ পার্সেন্ট করে চাঁদা দাবি করা হচ্ছে। এ অবস্থায় কাজ বন্ধ রাখার কোনো বিকল্প নেই।

এদিকে, সন্ত্রাসী হামলার ব্যাপারে কেউ কোনো ধরনের লিখিত অভিযোগ দায়ের করেনি বলে জানিয়েছেন, রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আলী। তিনি জানান, বিষয়টি নিয়ে খোঁজ-খবর নিচ্ছি আমি। কেউ যদি লিখিত অভিযোগ দেয় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুলিশ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





একদিনেই বাংলাদেশে প্রবেশ করল ৫০০ রোহিঙ্গা
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:২৪:৪৬


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫