• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৫১:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৫১:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

ডিএনডি বাঁধ, নারায়ণগঞ্জের অসহনীয় জলাবদ্ধতা এখন নিকট অতীত

২৯ মে ২০২৪ সকাল ১১:৫০:৪৪

ডিএনডি বাঁধ, নারায়ণগঞ্জের অসহনীয় জলাবদ্ধতা এখন নিকট অতীত

নারায়ণগঞ্জ প্রতিনিধি: টানা বৃষ্টি কিংবা ঝড়-বাদলে অসহনীয় জলাবদ্ধতা যেন নিত্যনৈমিত্তিক চিত্র হয়ে দাঁড়িয়েছিল নারায়ণগঞ্জের ডিএনডি (ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা) বাঁধের মধ্যে বসবাসকারী কয়েক লাখ মানুষের। তবে এলাকায় বসবাসকারীদের নিকট সেসব দিন ও কষ্ট এখন নিকট অতীত।

বাংলাদেশ সেনাবাহিনীর অক্লান্ত পরিশ্রম ও ব্যাপক কর্মতৎপরতার সুফল ভোগ করছে এই অঞ্চলের জনসাধারণ। বিধ্বংসী ঘূর্ণিঝড় রিমেলের প্রভাবে টানা ৩৬ ঘণ্টার ভারি বৃষ্টিতেও চিরচেনা জলাবদ্ধতার দৃশ্য চোখে পড়ছে না অধিকাংশ এলাকাতেই। তাই স্বস্তির নিঃশ্বাস ফেলছে সর্বস্তরের মানুষ।

তথ্যমতে, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা এলাকায় ১৯৬২ থেকে ১৯৬৮ সালে ৫৮ বর্গ কিলোমিটার এলাকায় বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ সুবিধা সৃষ্টির মাধ্যমে অতিরিক্ত ধান চাষ করার জন্য চারদিকে বাঁধ দিয়ে ‘ডিএনডি ইরিগেশন প্ল্যান্ট’ তৈরি করা হয়। পরে ধীরে ধীরে নগরায়ণের ফলে এলাকায় জলাবদ্ধতা দেখা দিলে এই প্রকল্প পানি নিষ্কাশনের জন্য ব্যবহার করা হয়।

প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় ২০১৬ সালে ডিএনডি বাঁধের কাজ একনেকে পাস হলে ২০১৭ সালের ৮ ডিসেম্বর সেনাবাহিনীর সঙ্গে এমওইউ স্বাক্ষর করে পানি উন্নয়ন বোর্ড। প্রকল্প ব্যয় শুরুতে ৫৮২ কোটি টাকা হলেও পরবর্তীতে ২০২০ সালে তা বাড়িয়ে করা হয় এক হাজার ২৯৯ কোটি টাকা। ফলে আরও বিস্তৃত পরিসরে কাজ করে সেনাবাহিনী।

২০১৮ সাল থেকে পুরোদমে কাজ শুরু করে সেনাবাহিনী। জলাবদ্ধতা নিরসনে প্রকল্পের আওতায় সিদ্ধিরগঞ্জের আদমজী এবং শিমরাইলের দুইটি হেভি পাম্প স্টেশন, ফতুল্লা, পাগলা এবং শ্যামপুরে পাম্পিং প্ল্যান্ট, ২২টি ব্রিজ, ৬৯টি কালভার্ট, ৪টি ক্রস ড্রেন, ১টি পুশ মেথড ,৩৭টি খাল, ৪৪ কিলোমিটার ওয়াকওয়ের কাজ দক্ষতার সাথে সম্পন্ন করে।

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, ঘূর্ণিঝড় রিমেল টানা ৩৬ ঘণ্টা তাণ্ডব চালানোর পরেও নারায়ণগঞ্জের অধিকাংশ অঞ্চল জলাবদ্ধতা থেকে মুক্ত। এ নিয়ে সন্তোষ জানিয়েছেন স্থানীয় জনসাধারণও। তারা বলছেন, আমাদের গর্বের বাংলাদেশ সেনাবাহিনীর অক্লান্ত ও বিরামহীন কর্মযজ্ঞে ডিএনডি অঞ্চলের দৃশ্যপট পাল্টে গেছে।

পাম্প হাউজ সূত্রে জানা যায়, শিমরাইল ও আদমজী পাম্প হাউজের ১৩টি উচ্চ ক্ষমতাসম্পন্ন পাম্প এবং ফতুল্লা, কদমতলী ও শ্যামপুরের পাম্পিং প্ল্যান্টের সকল পাম্প দিয়ে পানি নিষ্কাশন করছে। দুই পাম্প হাউজে পার সেকেন্ডে সাড়ে পাঁচ কিউবিক মিটার ক্ষমতা সম্পন্ন ১৩টি পাম্প চালুর পাশাপাশি ৩টি পাম্পিং প্ল্যান্টের পাম্প চালু রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী রমজান আলী প্রমানিক বলেন, এই বছরেই প্রকল্পের কাজ শেষ হবে এবং জলাবদ্ধতাও দূর হবে। এরপর থেকে এসব এলাকার বাসিন্দারা পুরোপুরি সুফল পাবে। এ সময় বাঁধ সংলগ্ন খালগুলো রক্ষায় সাধারণ মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে দ্রুত কাজ এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও জোরদেন এ কর্মকর্তা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০