• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:২২:১৩ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:২২:১৩ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কুষ্টিয়ায় নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

৩ জুন ২০২৪ সন্ধ্যা ০৬:২১:০৭

কুষ্টিয়ায় নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টদের জন্য নিরাপদ খাদ্য প্রস্তুত, প্রক্রিয়াকরণ, পরিবেশন ও সংরক্ষণ বিষয়ক জনসচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৩ জুন সোমবার সকাল ১১টায় কুষ্টিয়া শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে এ কর্মশালার আয়োজন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কর্মশালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জাকারিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর- ৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ।

বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সদর উদ্দিন খান, কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজা, কুষ্টিয়া-২ আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য রেজাউল হক চৌধুরী, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবদুর রউফ, কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের।

স্বাগতম বক্তা ছিলেন কুষ্টিয়ার নিরাপদ  খাদ্য অফিসার সজীব পাল। নিরাপদ খাদ্য বিষয় প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ  নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও প্রকল্প পরিচালক, সদস্য (অতিরিক্ত সচিব) আবু নূর মো. শামসুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুবউল আলম হানিফ বলেন, স্বাস্থ্যই সকল সুখের মূল। যদি সুস্থ না থাকা যায় তাহলে ধনসম্পদ টাকা-পয়সা থেকেও কোন সুখ-শান্তি পাওয়া যায় না। তাই সর্বপ্রথম আমাদের নিরাপদ খাদ্য ব্যবস্থার প্রয়োজন। আমরা শারীরিক টর্চার ও নিরাপদ খাদ্যের মাধ্যমে সুস্থভাবে জীবন যাপন করতে পারি। আমাদের সুস্থতার ক্ষেত্রে  খাদ্য অভ্যাসটাও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য আমাদের সকলের নিরাপদ খাদ্যটা চাই।

কুষ্টিয়া চাউল ব্যবসায়ীদের উদ্দেশ্যে কঠোর সমালোচনা করে তিনি বলেন, চাউল যেভাবে পালিশ করা হয়, তাতে চালের গুণাগুন ক্ষমতা নষ্ট হয়ে যাচ্ছে। চাল পালিশের পরে শুধুমাত্র আমরা কার্বোহাইড পাচ্ছি। এসব থেকে চাল ব্যবসায়ীদের বেরিয়ে আসতে হবে। ভোক্তার দিকেও খেয়াল রাখতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে এমপি হানিফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি নিরাপদ খাদ্যের বিষয়টি অনুধাবন করে স্কুল লেভেলের পাঠ্যপুস্তকেও নিরাপদ খাদ্যের বিষয়টি অন্তর্ভুক্ত করেছেন।

উপস্থিত সকলে উদ্দেশ্যে তিনি বলেন, আজ থেকে আপনাদের সকলের নিজ নিজ কর্মস্থল থেকে নিরাপদ খাদ্যের বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রম নিজ দায়িত্বে সম্পূর্ণ করবেন। তাহলে আজকের এই নিরাপদ খাদ্য বিষয় জনের সচেতনতামূলক কর্মশালা সার্থক ও সফল হবে।

এ সংসদ সদস্য আরও বলেন, যেকোনো অপরাধের জন্য বাংলাদেশের প্রচলিত আইনে শাস্তির বিধান আছে। কিন্তু খাদ্যে ভেজাল মিশালে কি ধরনের শাস্তি বিধান ও ধারা আছে, সে বিষয়গুলো প্রচার করতে হবে। তাহলে ব্যবসায়ী ও ভোক্তা; দু’জনই নিরাপদ খাদ্যের বিষয়ে সচেতন হবেন।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জনগণের মাঝে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতন সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ ধরণের উদ্যোগকে স্বাগত জানান তারা।

জেলা নিরাপদ খাদ্য অফিসার সজীব পাল পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে নিরাপদ খাদ্য সংক্রান্ত তথ্যাবলি উপস্থাপন করেন। তিনি উপস্থিত সকলের  মাধ্যমে কুষ্টিয়াবাসীর মাঝে নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা সৃষ্টির আহবান জানান।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জাকারিয়া কর্মশালায় উপস্থিত খাদ্য ব্যবসায়ীদের তিনি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইন ও বিধি-বিধান সম্পর্কে প্রাথমিক ধারণা দেন। তিনি বলেন, খাদ্য প্রস্তুতকালে পোড়া তেলের ব্যবহার পরিহার করে স্বাস্থ্যসম্মতভাবে খাবার প্রস্তুতের উপর জোর দিতে হবে। এরপর খাদ্য ব্যবসায়ীদের সঙ্গে নিরাপদ খাদ্য সম্পর্কিত বিষয়ে মুক্ত আলোচনা পরিচালনা এবং ব্যবসায়ীদের ও উপস্থিত বিভিন্ন পেশাজীবী মানুষের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কর্মসূচিতে উপস্থিত খাদ্য ব্যবসায়ীদের সচেতনতামূলক লিফলেট, নিরাপদ খাদ্যবিষয়ক পারিবারিক খাদ্য নির্দেশিকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে জেলার বীর মুক্তিযোদ্ধা, চিকিৎসক, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলর, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, খাদ্য ব্যবসায়ী, রাজনৈতিক দলের জনপ্রতিনিধি, সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাসহ প্রায় পাঁচ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০