• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:১২:১৩ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:১২:১৩ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

‘প্রস্তাবিত বাজেট জনহিতকর, উন্নয়নমূখী, কৃষি ও ব্যবসাবান্ধব’

৬ জুন ২০২৪ রাত ০৮:০৫:১৭

‘প্রস্তাবিত বাজেট জনহিতকর, উন্নয়নমূখী, কৃষি ও ব্যবসাবান্ধব’

বাবুল আকতার, খুলনা ব্যুরো: ২০২৪-২০২২৫ অর্থ বছরের জন্য ঘোষিত জাতীয় বাজেটকে জনহিতকর, বাস্তবসম্মত, উন্নয়নমূখী, কৃষি ও ব্যবসাবান্ধব এবং যুগোপযোগী বলে মনে করে খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক। ৬ জুন বৃহস্পতিবার বাজেট পরবর্তী এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

এ বাজেট ঘোষণার জন্য খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হকসহ পরিচালনা পরিষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

কাজী আমিন ওই বিবৃতিতে উল্লেখ করেন বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ৭ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এটা দেশের ৫৩তম বাজেট এবং বর্তমান সরকারের ধারাবাহিক ১৬তম বাজেট।

বিবৃতিতে তিনি বলেন, এ বাজেটে প্যাকেটজাত গুঁড়ো দুধ, নিত্য প্রয়োজনীয় পণ্য- পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, চাল, গম, আলু, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফলসহ ৩০ পণ্য, বিদেশি চকলেট, মাশরুম, গ্রীণ টি, ব্লাক টি, কফি, শুকনা ফল, ল্যাপটপ, ইলেকট্রিক মোটর, মোটর সাইকেল, কার্পেট, নির্মাণ সামগ্রী, কিডনি ডায়ালাইসিসের ফিল্টার, ডেঙ্গু কিট, ক্যান্সার চিকিৎসা খরচ, বিমানের ইঞ্জিন ও প্রপেলার, প্লাই উড, জিপসাম বোর্ড, এমডিএফ বোর্ড, প্রাকৃতিক কাঠের বোর্ড, প্যানেল টাইলস, মিথানল ইত্যাদির দাম কমানোয় এ বাজেট ব্যবসায়ী সমাজসহ সকল শ্রেণির মানুষের চিকিৎসা সেবা গ্রহণ সুলভকরণ ও দৈনন্দিন জীবন-যাপন সহজীকরণে সুষম বাজেট হয়েছে।

২০২৪-২০২৫ অর্থবছরে ঘোষিত বাজেটে ব্যক্তি শ্রেণির আয়কর সীমা ৩ লক্ষ ৫০ হাজার টাকা করায় তা ৪ লক্ষ টাকা করা এবং নারী ও বয়স্কদের আয়কর সীমা ৪ লক্ষ টাকা করায় তা ৫ লক্ষ টাকা করা, ব্যাংক হিসাবে ১০ লক্ষ টাকার বেশি জমার ক্ষেত্রে ৩ হাজার টাকা, ৫০ লক্ষ টাকার বেশি জমার ক্ষেত্রে ৫ হাজার টাকা ও ১ কোটি টাকার বেশি জমার ক্ষেত্রে ১০ হাজার টাকা আবগারী শুল্ক নির্ধারণ করায় তা কমানোর অনুরোধ জানান খুলনা চেম্বারের পরিচালনা পরিষদ। পাশাপাশি বার্ষিক আয় ৩৮ লক্ষ টাকার বেশি হলে এ বাজেটে ৩০% কর নির্ধারণ করায় তা কমিয়ে ২৫% নির্ধারণ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বার্থে ইন্টারনেট সেবার দাম কমানোর জন্য জোর দাবি জানান খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক।

এছাড়া খানজাহান আলী বিমান বন্দর যথাশিঘ্র চালু করা ও খুলনায় গ্যাস সংযোগ প্রদানের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দের জন্য জোর দাবি জানিয়ে কাজী আমিন বলেন, এবারের বাজেটের মূল দর্শন ‘সুখী, সমৃদ্ধি, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ বাস্তবায়নে এ বাজেট বিশেষ ভূমিকা রাখবে বলে আমি আশা পোষণ করছি। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫






কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০