• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ১২:০৯:০৬ (18-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ১২:০৯:০৬ (18-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ফরিদপুরে মোটর ওয়ার্কার্স ইউনিয়নের নির্বাচন স্থগিত, প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

৭ জুন ২০২৪ সকাল ০৯:১০:২৯

ফরিদপুরে মোটর ওয়ার্কার্স ইউনিয়নের নির্বাচন স্থগিত, প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে মোটর ওয়ার্কার্স ইউনিয়নের নির্বাচন স্থগিত করার আদেশে বিক্ষুব্ধ হয়ে উঠেছে শ্রমিকেরা। তারা সড়ক অবরোধসহ ফরিদপুর থেকে সব রুটের বাস চলাচল বন্ধ করে দেয়। একই সাথে ফরিদপুর পৌর বাস টার্মিনালের সামনের সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে, বন্ধ করে দেয় সকল ধরনের যান চলাচল। পরে তারা রাজবাড়ী রাস্তার মোড়ে গিয়ে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে। প্রায় আড়াই ঘণ্টা পরে পুলিশি তৎপরতায় অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

৬ জুন বৃহস্পতিবার দুপুরে নির্বাচন স্থগিতের খবর ফরিদপুর বাস টার্মিনালে এসে পৌঁছালে বিক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা। দুপুর তিনটা থেকে বাস চলাচল বন্ধ করে বিক্ষোভ করতে থাকেন তারা।

জানা গেছে, ঢাকা জেলা ও দায়রা জজ এর দ্বিতীয় শ্রম আদালতের চেয়ারম্যান মো. আব্দুল হামিদ ফরিদপুর মোটর ওয়ার্কারস ইউনিয়নের নির্বাচন স্থগিতের আদেশ দেন। ওই আদেশে দেখা যায়, মাহাবুব উদ্দিন মোল্যা নামে এক ব্যক্তি শ্রম আদালতে নির্বাচন বন্ধের জন্য আবেদন করেন। এর প্রেক্ষিতে শুক্রবারের নির্বাচন স্থগিতের আদেশ দেওয়া হয়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, শুক্রবার আমাদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। হঠাৎ করে দুপুরে জনতে পারি নির্বাচন হবে না। স্থগিত করা হয়েছে। এ নির্বাচন কেন বন্ধ করা হলো? যতক্ষণ না পর্যন্ত আমাদের নির্বাচন না দেবে ততক্ষণ আমাদের আন্দোলন চলতে থাকবে। তারা আরো জানান, এর আগে ১৮ সালে একবার নির্বাচন স্থগিত করা হয়েছে। এই ইউনিয়নের নির্বাচন ৩ বছর পর পর হওয়ার কথা থাকলেও ৯ বছর পরে এবারের নির্বাচন অনুষ্টিত হতে যাচ্ছিল। শ্রমিকরা অভিযোগ করেন, নির্বাচন বন্ধ করবে আরো আগে করতো। কাল নির্বাচন, প্রার্থীরা এক এক জন মোটা অংকের টাকা খরচ করেছে, অনেকে লোন নিয়ে এসে নির্বাচন করছে, তাদের কী হবে? যেকোনো মূল্যে আমরা আমাদের নির্বাচন চাই।

ফরিদপুরে মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মো. জুবায়ের জাকির বলেন, কে রিট করলো, কেনো করলো, তাকে খুঁজে বের করে আটক করতে হবে, রিমান্ডে নিয়ে জানতে হবে এর পিছনে কে বা কাদের হাত রয়েছে। অন্যথায় শ্রমিকরা যে পরিমাণ সংঘবদ্ধ হয়েছে তাতে তাদের নিয়ন্ত্রণ করা আমাদের পক্ষেও সম্ভব না।

বাস চলাচলের বিষয়ে তিনি বলেন, আমরা রোববার এই আদেশের বিরুদ্ধে আপীল করবো, সেইটা শ্রমিকদের আমরা জানাবো, রোববার পর্যন্ত যাতে তারা বাস চলায়। এখন শ্রমিকরা যদি বাস না চালায় সেক্ষেত্রে আমাদের তো কিছু করার থাকবে না। তিনি আরো বলেন, একটি নির্বাচনে কী পরিমাণ অর্থ ও শ্রম যায় সেটা একজন প্রার্থীই ভালো জানেন, কাল নির্বাচন আপনি আজ জানলেন নির্বাচন হবে না, কীভাবে মেনে নিবেন আপনি, সব দিক দিয়েই ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা।

ফরিদপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাউদ্দিন জানান, নির্বাচন বন্ধের আদেশ দিয়েছেন আদালত। এখানে পুলিশের বা প্রশাসনের কিছুই করার নেই। শুধু শুধু তারা সড়ক অবরোধ করে সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলছে। তাদের যেতে হবে আদালতে। আদালত নির্বাচন বন্ধ করছে, আদালতই আবার নির্বাচন করার অনুমতি দিতে পারে। সেই বিষয়টিই শ্রমিকদের বোঝানোর চেষ্টা করা হয়েছে। এক পর্যায়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। এখন সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে এই রিপোর্ট লেখা পর্যন্ত (সন্ধ্যা সাড়ে ৭টা) বাস টার্মিনাল এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, আঞ্চলিক রুটের কয়েকটি বাস চলাচলা করলেও ফরিদপুর থেকে দূর পাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



বেপজায় চাকরির বিজ্ঞপ্তি
১৮ অক্টোবর ২০২৪ সকাল ১১:২২:৩৫

সেনবাগে শতাধিক স্বেচ্ছাসেবীকে সংবর্ধনা
১৮ অক্টোবর ২০২৪ সকাল ১১:২০:৫৯