• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩০:৩৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩০:৩৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বাধারমুখে স্থগিত পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ অভিযান

৭ জুন ২০২৪ সকাল ১১:৫৫:১৭

বাধারমুখে স্থগিত পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ অভিযান

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি: অবৈধ দখলদারদের বাধারমুখে নাটোরের নলডাঙ্গা বারনই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ দখলমুক্ত করতে পারেনি পানি উন্নয়ন বোর্ড।

৬ জুন বৃস্পতিবার সকালে নলডাঙ্গা পৌরসভার মেয়র মনিরুজ্জামানের মধ্যস্থতায় আগামী ১ জুলাই পযন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়েছে। এর মধ্যে অবৈধ স্থাপনা দখলদারদের নিজ খরচে অপসারণ করার লিখিত চুক্তিপত্র করা হয়। চুক্তিপত্র অনুযায়ী দখলদাররা তাদের অবৈধ স্থাপনা অপসারণ না করলে পরবর্তীতে উচ্ছেদ অভিযান পরিচালনা করবে বলে জানিয়েছেন নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

জানা যায়, নলডাঙ্গা উপজেলার বারনই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাড়ে পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণ করা জায়গায় দখলদাররা বাড়ি ও দোকান ঘরসহ অন্তত ৪০টি স্থাপনা নির্মাণ করে ভোগ দখল করে আসছিল। স্থানীয় কিছু বাসিন্দাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করার উদ্যোগ নেয় নাটোর পানি উন্নয়ন বোর্ড কৃতপক্ষ। এর আগে এসব স্থাপনা অপসারণের নোর্টিশ ও মাইকিং করা হয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী বৃস্পতিবার সকালে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নলডাঙ্গা উপজেলা ভূমি কমিশনার আশিকুর রহমানের নেতৃত্বে পুলিশ ও ফায়ার সার্ভিসের সহায়তায় পানি উন্নয়ন বোর্ডের কর্মীরা নলডাঙ্গা বাজারের কেন্দ্রীয় মসজিদের পেছনে দখলকৃত জমি উদ্ধারে গেলে বাধার সৃষ্টি করে দখলকারীরা। এক পর্যায়ে তারা রাস্তায় বসে প্রতিবন্ধকতা তৈরি করে বিভিন্ন প্লাকার্ড ও ব্যানার নিয়ে মানববন্ধন করেন।

এ নিয়ে এলাকাবাসীর সাথে দীর্ঘসময় বাক বিতণ্ডার পর দুপুরে পৌর মেয়র মনিরুজ্জামান মনিরের মধ্যস্থতায় কোরবানি ঈদ পর্যন্ত সময় দিয়ে উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়।

নলডাঙ্গা পৌরসভার মেয়র মনিরুজ্জামান বলেন, কোরবানি ঈদকে সামনে রেখে জনগণের দাবির মুখে নাটোর উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলে মানবিক দিক বিবেচনা করে এ উচ্ছেদ অভিযান আগামী ১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল আলম চৌধুরী বলেন, নলডাঙ্গা বাজারের পশ্চিমে বারনই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণকৃত জায়গা দখল করে অন্তত ৪০টি দোকান ও বাড়ি নির্মাণ করে বসবাস করছে কিছু মানুষ। এসব অবৈধ স্থাপনা অপসারণের জন্য বারবার নোর্টিশ প্রদান করা হয়। পরবর্তীতে দখলদাররা এসব অপসারণ না করায় জেলা প্রশাসনের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্থানীয় থানা পুলিশের সহযোগিতায় এস্কোভেটর নিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গেলে দখলদাররা বাধা দেয়।

এ সময় তারা আসন্ন কোরবানি ঈদ পর্যন্ত সময় প্রার্থনা করেন। পরে নলডাঙ্গা পৌরসভার মেয়রের মধ্যস্থতায় আগামী ১ জুলাই পর্যন্ত উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়। এর মধ্যে দখলদাররা নিজ খরচে অবৈধ স্থাপনাগুলো নিজেরা অপসারণ করবে বলে একটি সরকারি স্ট্যাম্পে অঙ্গীকারনামা করা হয়। এরপরও নির্ধারিত সময়ে এসব স্থাপনা অপসারণ না করলে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০