• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:১৩:০৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:১৩:০৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বরগুনা আশ্রয়ণ প্রকল্পের গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং

৮ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৬:৩৯

বরগুনা আশ্রয়ণ প্রকল্পের গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং

বরগুনা প্রতিনিধি: বরগুনা জেলার আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

৮ জুন শনিবার জেলা প্রশাসকের কার্যালয়ের সুবর্ণ জয়ন্তী সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম। সভাটি সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব পিজুষ চন্দ্র দে।

এ সময় জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ১১ জুন মঙ্গলবার বরগুনা জেলার আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের নিকট ৫ম পর্যায়ের (২য় ধাপ) জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে স্মার্ট নাগরিক গঠনে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা ‘আশ্রয়ণ-২’ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে দেশের ৬৪ জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ করে জমি ও একটি সেমি-পাকা গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় বরগুনা জেলার সকল উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ১ম পর্যায়ে ২৩২টি, ২য় পর্যায়ে ৯৭৬টি, ৩য় পর্যায়ে ৮১৭টি এবং ৪র্থ পর্যায়ে ১,২১৯টি, ৫ম পর্যায়ের ১ম ধাপে ৪০টিসহ সর্বমোট ৩,২৮৪টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করে উদ্বোধন করা হয়েছে।

আশ্রয়ণ মানে কেবল আবাসনের ব্যবস্থা নয় বরং এর পরিধি আরও ব্যাপক ও বিস্তৃত। উপকারভোগীরা দুই শতাংশ করে জমি পেয়েছেন এবং একটি আধা-পাকা দুই কক্ষের ঘরে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। গৃহসহ জমি স্বামী-স্ত্রী উভয়ের নামে যৌথভাবে দলিল করে দেওয়া হয়েছে। এতে নারীর ক্ষমতায়ন ও সম্পদে নারীর মালিকানা নিশ্চিত হয়েছে। সারা বাংলাদেশের তালিকাভুক্তির অংশ হিসেবে বরগুনা জেলায় ৩,৭২৩টি পরিবারকে ‘ক শ্রেণি’র অর্থাৎ ভূমিহীন ও গৃহহীন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলা টাস্কফোর্স কমিটি সময়ে সময়ে এ তালিকা যাচাই-বাছাই ও হালনাগাদ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ১১ জুন রোজ মঙ্গলবার বেলা ১১ টায় বামনা উপজেলায় ৯৯টি, বরগুনা সদর উপজেলায় ১৫০টি, আমতলী উপজেলায় ১০০টি, বেতাগী উপজেলায় ৪টিসহ বরগুনা জেলায় মোট ৩৫৩টি জমিসহ ঘর হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। একই সাথে এ জেলার বরগুনা সদর ও আমতলী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ২০২৩ সালের ১৪ নভেম্বর এ জেলার পাথরঘাটা, বেতাগী ও তালতলী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। এছাড়া বিগত ২২ মার্চ ২০২৩ তারিখে বরগুনা জেলার বামনা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। এ প্রসঙ্গে উল্লেখ করা যাচ্ছে যে, বামনা উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার পরে স্থানীয় চাহিদার পরিপ্রেক্ষিতে ২০২৩-২০২৪ অর্থবছরে ৫ম পর্যায়ে ১১৫টি গৃহ নির্মাণ বরাদ্দ পাওয়া যায়। ১১ জুন ২০২৪ তারিখ আমতলী ও বরগুনা সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার মাধ্যমে বরগুনা জেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫






কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০