• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:০৩:৫০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:০৩:৫০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

মেহেরপুরে নবজাতকের মৃত্যুতে ক্লিনিক মালিকের জেল-জরিমানা

১২ জুন ২০২৪ সকাল ০৯:১৮:০৫

মেহেরপুরে নবজাতকের মৃত্যুতে ক্লিনিক মালিকের জেল-জরিমানা

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরের গাংনী উপজেলার বামন্দী করবী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটে। এ ঘটনার পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই ক্লিনিক মালিককে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ক্লিনিকে বিভিন্ন ত্রুটি থাকায় পরিচালক জাহিদুল ইসলাম ওরফে বিদ্যুতকে জেল ও জরিমানা করা হয়।

১১ জুন মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেল-জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গাংনী উপজেলার কল্যাপুর গ্রামের কালিতলা পাড়ার পিংকু হাসানের স্ত্রী রিভা খাতুনের প্রসব বেদনা ওঠে। এসময় তার পরিবারের লোকজন উপজেলার বামন্দী করবি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ১১ জুন মঙ্গলবার ভোরের দিকে ভর্তি করেন। এসময় ওই ক্লিনিকে ডাক্তার ছিলেন না। ডাক্তার আসবে বলে আশ্বাস দিয়ে ক্লিনিক মালিক ওই রোগীকে প্রায় ছয় ঘণ্টা ভর্তি রাখেন।

পরে এদিন দুপুর দেড়টার দিকে সিজারিয়ান অপারেশন করেন গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার বিডি দাস। সিজারিয়ান অপারেশন করার পর পরিবারের সদস্যরা জানতে পারেন নবজাতকের মৃত্যু হয়েছে। নবজাতকের মৃত্যুর পর ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম বিদ্যুত তড়িঘড়ি করে রোগী ও নবজাতককে ক্লিনিক থেকে বের করে দেওয়ার চেষ্টা করলে, রোগীর স্বজনরা জোরপূর্বক অবস্থান নেন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান গাংনী উপজেলা সরকারি কমিশনার ভূমি নাদির হোসেন শামীম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সু-প্রভা রানী।

এ বিষয়ে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল অফিসার বিডি দাসের মুঠোফোনে একাধিক বার ফোন দিয়েও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সু-প্রভা রানী জানান, ডাক্তার আসার অজুহাতে সিজারিয়ান রোগীকে প্রায় ছয় ঘণ্টা হাসপাতালে রাখার অভিযোগের সত্যতা পেয়েছি। হাসপাতালের বৈধ কাগজপত্র না থাকার সততাও স্বীকার করেন তিনি।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম জানান, ৬ ঘণ্টা রোগীকে আটকে রেখে তারপর সিজারিয়ান অপারেশনে নবজাতকের মৃত্যুর ঘটনায় অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০০৯ এর ৫২ ধারায় করবি বামন্দী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম বিদ্যুতকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫






কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০