• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ১২:৫২:৫৪ (18-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ১২:৫২:৫৪ (18-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আমতলীতে কোরবানির গরু-ছাগলের হাট জমজমাট

১২ জুন ২০২৪ সন্ধ্যা ০৬:২৯:৪২

আমতলীতে কোরবানির গরু-ছাগলের হাট জমজমাট

আমতলী (বরগুনা) প্রতিনিধি: পবিত্র ঈদুল আজহার বাকি আর কয়েকদিন। মুসলমানদের ত্যাগের একটি উৎসব এই পবিত্র কোরবানি। তাই সবাই চাচ্ছে পছন্দের পশুটি কোরবানি দিয়ে ত্যাগের এই উৎসবটি পালন করতে। কোরবানী উপলক্ষে  আমতলীর বাজারগুলোতে জমে উঠেছে পশুরহাট।

আমতলী উপজেলার এ হাটগুলোতে বিদেশি গরুর সমাগম না থাকায় চড়া মূল্যে বিক্রি হচ্ছে দেশি গরু। যা নাগালের বাইরে বলে অভিযোগ ক্রেতাদের। তবে খামারিরা বলছেন, গো-খাদ্যের মূল্য বৃদ্ধি তুলনায় গরুর দাম বেশি না।

এদিকে উপজেলার এ হাটগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা করেছে জেলা পুলিশ।

আমতলী উপজেলা প্রাণিসম্পদ দফতর সূত্র জানা গেছে, আমতলী উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ছোট-বড় বিভিন্ন খামার ও গৃহস্থ পরিবারে প্রায় ৮ হাজার ৭৮৯টি পশু প্রস্তুত করেছে। এর মধ্যে ষাঁড় ৪ হাজার ৪৮৩ ও বলদ দুই হাজার ৭২৭টি, গাভি ৫৭৭টি, মহিষ ৬২১টি, ছাগল ২ হাজার ৪৯৮টি। এবছর উপজেলায় কোরবানি ঈদের জন্য পশুর চাহিদা ধরা হয়েছে ৮ হাজার ৬২৩টি। উদ্বৃত্ত থাকবে ২৮২টি পশু।

আমতলী উপজেলার বেশ কয়েকটি হাট ঘুরে দেখা যায়, প্রতিবছর কোরবানির পশুর দাম একটু বেশি। তবে হাটগুলোতে বিক্রেতারা নিজেদের মতো করে দাম হাঁকাচ্ছেন বলে দাম বেশি বলে অভিযোগ করছেন ক্রেতারা।

আমতলী উপজেলা সদরের গো-হাটটি বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বড়। এছাড়া উপজেলার গাজীপুর বন্দর গো-হাট, চুনাখালী গো-হাট, গুলিশাখালী গো-হাট, কলাগাছিয়া গো-হাট, বান্দ্রা গো-হাট ছাড়াও স্থানীয় ব্যাপারীরা এলাকায় গৃহস্থের বাড়ি বাড়ি গিয়ে গরু ক্রয় করে, তা বিভিন্ন বাজারে নিয়ে বিক্রি করছেন।

কোরবানির গরু কিনতে আসা রত্তন মিয়া বলেন, প্রতি বছরের তুলনায় এ বছর গরুর দাম বেশি। অপর ক্রেতা শাওন মৃধা বলেন, বিদেশি গরু বাজারে না আসায় দেশি গরুর দাম বেশি। তবুও আমরা খুশি, দেশি খামারিরা লাভবান হচ্ছেন।

বুধবার বেলা ১১ টায় দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় গরুর হাটে পরিবার পরিজনের সাথে একত্রে কোরবানির ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে দেশের বিভিন্ন স্থান থেকে বাড়িতে আসতে শুরু করেছে মানুষ। তারা আগে ভাগেই কোরবানির গরু কিনতে ব্যস্ত সময় পার করছে।

আমতলী প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাজমুল  হক বলেন, প্রতিটি বাজারেই ক্যাম্প বসানো হয়েছে। যাতে কেউ ফাঁকি দিয়ে রোগাক্রান্ত বা অসুস্থ গরু বিক্রি করতে না পারে।

আমতলী থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী সাখেয়ায়াত হোসেন তপু বলেন, গরু হাটগুলোতে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশ ফোর্স মাঠে রয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



কালিয়াকৈরে যুবকের মরদেহ উদ্ধার
১৮ অক্টোবর ২০২৪ দুপুর ১২:৩৫:০৯





বেপজায় চাকরির বিজ্ঞপ্তি
১৮ অক্টোবর ২০২৪ সকাল ১১:২২:৩৫

সেনবাগে শতাধিক স্বেচ্ছাসেবীকে সংবর্ধনা
১৮ অক্টোবর ২০২৪ সকাল ১১:২০:৫৯