• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৫৩:২৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৫৩:২৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নড়াইলে পুতুল নাট্যে সারাদেশে সবুজায়নের বার্তা

২৯ জুন ২০২৪ সকাল ১০:০৭:৩১

নড়াইলে পুতুল নাট্যে সারাদেশে সবুজায়নের বার্তা

নড়াইল প্রতিনিধি: মিশন গ্রিন বাংলাদেশ (এমজিবি) সারাদেশের ৬৪ জেলায় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসাবে নড়াইলে বৃক্ষরোপণ কর্মসূচি, পুতুল নাট্য, আলোচনা সভা ও মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

২৮ জুন শুক্রবার নড়াইলের বিভিন্ন জায়গায় এ কর্মসূচি পালন করেন সংস্থাটির পরিচালনা কমিটি। আয়োজনের সহযোগী হিসাবে ছিল হেলদি লিভিং, আশা (Asha-hoffnung für Bangladesh e.V.), সৈয়দ শাকিল ওয়েলফেয়ার ট্রাস্ট। আয়োজনের স্থানীয় সহযোগী ছিল আলোক নিশান ফাউন্ডেশন।

জানা গেছে, শুক্রবার সকাল ৮টা থেকে দিনব্যাপী এ কর্মসূচিগুলোর আয়োজন করে পরিবেশবাদী সংগঠন মিশন গ্রিন বাংলাদেশ। গাছ লাগানো ও পরিচর্যার উপায় এবং গাছের উপকারিতাকে সকলের মাঝে তুলে ধরতে নড়াইলের বিভিন্ন স্থানে আয়োজিত হয় পুতুল নাট্য (পাপেট শো)।

এছাড়াও কয়েকটি স্থানে প্রায় কয়েক শতাধিক চারা গাছ রোপণ ও সবুজ বাংলাদেশ গড়ার জন্য মানববন্ধনের (স্টান্ড ফর গ্রিন) আয়োজন করেন সংগঠনটি। পরে নড়াইলের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে হাজারো মানুষের মাঝে বৃক্ষের প্রয়োজনীয়তা বিষয়ক আলোচনা সভা ও চারাগাছ বিতরণের আয়োজন করে।

লোহাগড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস. এম. হায়াতুজ্জামানের সভাপতিত্বে ও সাংবাদিক কাজী ইমরান অনুষ্ঠানের সঞ্চালনা করেন। আলোচনা সভা ও চারাগাছ বিতরণের সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জহুরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট সমাজসেবক সৈয়দ আল মাহমুদ, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ফারহানা ইয়াসমিন ইতি,  সিনিয়র সাংবাদিক রূপক মুখার্জি, মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি। আলোচনা সভায় বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক কেফায়েত উল্লাহ চৌধুরী, কাকতাড়ুয়া পাপেট থিয়েটারের প্রতিষ্ঠাতা আসাদুজ্জামান আশিকসহ অনেকে।

মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা ও জনসংখ্যার চাহিদার সঙ্গে মিল রেখে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আর এই বর্ষা মৌসুম চারাগাছ রোপণের উত্তম সময়।

মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি বলেন, 'পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে গাছের বিকল্প নেই। দেশের ৬৪ জেলায় বৃক্ষরোপণ উৎসবের ক্যাম্পেইনটা আমরা একটু ভিন্নভাবে করার চেষ্টা করছি। আমরা শুধুমাত্র একটি জায়গায় বৃক্ষরোপণ না করে দেশের প্রতিটি জেলায়, উপজেলায় সকলের মাঝে বৃক্ষরোপণের সচেতননতা ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি।

প্রধান অতিথির বক্তব্যে নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা 'মো. জহুরুল ইসলাম তার বক্তব্যে বলেন, সবুজ বাংলাদেশ গড়ার জন্য মিশন গ্রিন বাংলাদেশ অসাধারণ উদ্যোগ গ্রহণ করেছে। দিনব্যাপী আয়োজনে সংগঠনটি বৃক্ষরোপণে সচেতনতা তৈরিতে নড়াইলে নানারকম কর্মসূচির আয়োজন করে এজন্য নড়াইলবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০