• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:১১:২৯ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:১১:২৯ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

চাটমোহরে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল তৈরির কারখানার সন্ধান লাভ

১ জুলাই ২০২৪ সকাল ০৯:৩৩:১২

চাটমোহরে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল তৈরির কারখানার সন্ধান লাভ

পাবনা (ভাঙ্গুড়া) প্রতিনিধি: পাবনার চাটমোহর ফরিদপুরে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল তৈরির কারখানার সন্ধান মিলেছে। চাটমোহর উপজেলার বিলচলন ইউনিয়নের বোঁথর গ্রামে এবং ফরিদপুর উপজেলার ডেমরায় সন্ধান মিলেছে এমন কারখানার।

সেখানে অবাধে তৈরি, বিক্রয় হচ্ছে মিহি ও হালকা চায়না দুয়ারি জাল। ইউনিয়ন পরিষদ থেকে মাছ ধরার উপকরণ প্রস্তুতকারক ও বিক্রয় প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নিয়ে এই নিষিদ্ধ জাল তৈরি করছেন সুশান্ত হলদার নামের এক ব্যক্তি।

খোঁজ নিয়ে জানা গেছে, পাবনার ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের কালিপদ হলদারের ছেলে সুশান্ত হলদার ২০২৩-২৪ অর্থবছরের জন্য চাটমোহরের ১১ নম্বর বিলচলন ইউনিয়ন পরিষদ থেকে সিথী ট্রেডার্সের নামে ট্রেড লাইসেন্স নিয়ে বোঁথর ফরিদপুর উপজেলার ডেমরা গোপাল নগরসহ আশপাশের গ্রামে চায়না দুয়ারি জালের কারখানা পরিচালনা করছেন।

সরেজমিনে কারখানায় গিয়ে দেখা গেছে, কারখানার ভেতরে চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে জাল তৈরির বিভিন্ন উপকরণ। জালের মধ্যে প্রবেশ করানোর জন্য তৈরি করে রাখা হয়েছে লোহার চিকন রড। ঢেকে দেওয়ার জন্য প্লাস্টিকের চিকন পাইপ। একটি কক্ষে স্তূপ করে রাখা রয়েছে বিপুল পরিমাণ নতুন জাল। পাশের শেডে ফ্রেমে তৈরি হচ্ছে জাল।

স্থানীয়রা জানান, বেশকিছু দিন ধরে এ বাড়িতে তৈরি হচ্ছে চায়না দুয়ারি জাল। বাইরের কাউকে এ বাড়িতে ঢুকতে দেওয়া হয় না। নারী-পুরুষ কারিগররা ভেতরে কাজ করে। এ বাড়িতে কী হচ্ছে তা এলাকার কেউ কেউ জানলেও অনেকেই জানেন না।

কর্মচারীরা জানান, অল্পকিছু দিন ধরে এখানে জাল তৈরি হচ্ছে। সকালে বিভিন্ন এলাকা থেকে কারিগররা আসেন জাল তৈরি করতে। তবে তাদের ট্রেড লাইসেন্স রয়েছে বলেও জানান তারা।

বিলচলন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসেন বলেন, সিথী ট্রেডার্সের নামে মাছ ধরার উপকরণ প্রস্তুতকারক ও বিক্রয় প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্সটি আমার দেওয়া। তবে, মালিক সুশান্ত হলদার যে এ ট্রেড লাইসেন্স নিয়ে চায়না দুয়ারি জাল তৈরি করছেন তা আমার জানা নেই।

কারখানার মালিক সুশান্ত হলদারের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেদুয়ানুল হালিমকে জিজ্ঞেস করলে তিনি মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা বলতে বলেন।

চাটমোহর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল মতিন  বলেন, চায়না দুয়ারি জাল তৈরি, ব্যবহার, বিপণন, পরিবহন নিষিদ্ধ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০