• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৫৮:২০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৫৮:২০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রাঙ্গুনিয়ায় কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

৭ জুলাই ২০২৪ দুপুর ০২:০০:৪৯

রাঙ্গুনিয়ায় কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, গ্রামে কৃষি কাজ বেশিরভাগ মানুষ ছেড়ে দিয়েছে। অথচ কৃষি কাজে সম্পৃক্ত হয়ে ভালো উপার্জন করা সম্ভব। তাই কৃষি উৎপাদন দ্বিগুণ বাড়াতে সংশ্লিষ্টদের উদ্যোমী হতে হবে।

৬ জুলাই শনিবার দুপুরে রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক ও আইনশৃঙ্খলা সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান মেহেবুব। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কৃষকদের আবাদ বাড়াতে উদ্বুদ্ধ করতে হবে। উপজেলাকে কয়েকটি জোনে ভাগ করে প্রশিক্ষণ দিতে হবে। কৃষকদের আইল কৃষিসহ মূল ফসলের সাথে বিভিন্ন সাথী ফসল উৎপাদনেও আগ্রহী করে তুলতে হবে। রাঙ্গুনিয়ায় প্রচুর পাহাড় রয়েছে। তাই পাহাড়ে কি কি চাষ করা যায়, সেটির প্রতিও মনোযোগ দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বাস, ইউপি চেয়ারম্যান ইদ্রিস আজগর, নজরুল ইসলাম তালুকদার, ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম  রেডক্রিসেন্ট জেলার সাধারণ সম্পাদক মাস্টার আসলাম খান প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আরও পরিচ্ছন্ন করার তাগিদ দিয়ে তিনি বলেন, হাসপাতালে পরিষ্কার-পরিচ্ছন্নতা বাড়াতে হবে। পৌরসভা থেকে আরও একজন ক্লিনার দেয়া হবে। উপজেলায় যেসব ঠিকাদার কাজ পেয়েও ফেলে রাখে তাদের ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিতে হবে। অবৈধ গাছের গাড়ি বন্ধে জিরো টলারেন্সে নীতি অবলম্বন করতে হবে। অবৈধ বালি উত্তোলন বন্ধে কঠোর হতে হবে।

পরে সমবায় অফিসের মাধ্যমে পশ্চিম খুরুশিয়া আশ্রয়ণ প্রকল্প সমবায় সমিতি লি: এর সদস্যদের লভ্যাংশের অংশসহ ৩ লক্ষাধিক টাকা ঋণ প্রদান করা হয়। এছাড়া সমাজসেবা অফিসের মাধ্যমে ক্যান্সার, কিডনিসহ জটিল রোগে আক্রান্তদের মাঝে ৫০ হাজার টাকা করে ৪৭টি চেকে ২৩ লাখ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে তিনদিনব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শেষে বন বিভাগের উদ্যোগে সড়ক পানে গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







একদিনেই বাংলাদেশে প্রবেশ করল ৫০০ রোহিঙ্গা
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:২৪:৪৬


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫