• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:৩৭:০০ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:৩৭:০১ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

লালমনিরহাটে পানিবন্দি প্রায় ১০ হাজার পরিবার

৭ জুলাই ২০২৪ সন্ধ্যা ০৬:৪১:৪৬

লালমনিরহাটে পানিবন্দি প্রায় ১০ হাজার পরিবার

লালমনিরহাট প্রতিনিধি: টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে লালমনিরহাটের নিচু এলাকায় প্রবেশ করেছে। জেলার পাঁচটি উপজেলার চর ও নিম্নাঞ্চলে তিস্তা নদী তীরবর্তী অন্তত ১০ হাজার পরিবার পনিবন্দি অবস্থায় আছেন। পাশাপাশি এসব এলাকার ফসলের ক্ষেত ও রাস্তাঘাট তলিয়ে গেছে। বিদ্যালয়গুলোতে পানি থাকায় বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

পানি উন্নয়ন বোর্ড জানায়, ৭ জুলাই রোববার দুপুর ৩টার দিকে ডালিয়া ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি রেকর্ড করা হয় ৫১.৯৬ মিটার। যা বিপৎসীমার মাত্র ১৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বিপৎসীমা অতিক্রম করার আগেই নিচু এলাকায় এ নদীর পানি প্রবেশ করায় এবছর দ্বিতীয়বারের মতো ভোগান্তিতে পড়েছেন বাসিন্দারা। এদিকে, ধরলা নদীর পানি লালমনিরহাট পয়েন্টে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সদর উপজেলার রাজপুর ও খুনিয়াগাছ ইউনিয়নের বাসিন্দারা জানান, টানা বৃষ্টির কারণে নদীর পানি বেড়ে রাস্তা তলিয়ে আছে। এরফলে বাড়িঘরে পানি ঢুকেছে। পানি কমে গেলে নদীর ভাঙন শুরু হবে। নদীর তীরবর্তী এলাকার মানুষরা খুবই কষ্টে আছেন।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুনীল কুমার রায় বলেন, গতবছর ভারতের সিকিমের বাঁধ ভেঙে পানির সঙ্গে পলি এসেছিল। ফলে তিস্তার পানি ধারণ ক্ষমতা কমে এসেছে। নদী ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

লালমনিরহাট জেলা প্রাইমারি শিক্ষা অফিসার স্বপন কুমার রায় জানান, জেলায় বন্যায় প্লাবিত বিদ্যালয়ের সংখ্যা মোট ১৮টি, এর মধ্যে পাঠদান বন্ধ রয়েছে এমন বিদ্যালয়ের সংখ্যা মোট ১৫টি এবং আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে ৩টি বিদ্যালয়। এর মধ্যে সদর উপজেলায় বন্যায় প্লাবিত বিদ্যালয়ের সংখ্যা ৯টি। সেখানে বর্তমানে ৯টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। আদিতমারী উপজেলায় বন্যায় প্লাবিত বিদ্যালয়ের সংখ্যা ৮টি, এরমধ্যে পাঠদান বন্ধ রয়েছে এমন বিদ্যালয়ের সংখ্যা ৫টি আর আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে ৩টি। হাতীবান্ধা উপজেলায় বিদ্যালয় বন্ধ রয়েছে ১টি। পানি নেমে গেলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুণরায় চালু করা হবে।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহ বলেন, ‘পানিবন্দি এলাকা পরিদর্শন করেছি। জেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত বরাদ্দ রয়েছে। দুর্ভোগে থাকা মানুষদের ত্রাণ সহায়তা ও শুকনো খাবার বিতরণ করা হবে।’ 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০