• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৪৬:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৪৬:২৪ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ডিআইজির নেতৃত্বে যেভাবে উদ্ধার হলেন রাবি ভিসি

১৮ জুলাই ২০২৪ সকাল ০৭:৩৪:২৮

ডিআইজির নেতৃত্বে যেভাবে উদ্ধার হলেন রাবি ভিসি

রাজশাহী প্রতিনিধি: অবশেষে রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমানের নেতৃত্বে উদ্ধার হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির-সহ অর্ধশত শিক্ষক।

১৭ জুলাই বুধবার রাত আনুমানিক ৯টায় তিনি উদ্ধার হন।

সারা দেশের ন্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও কোটাসংস্কার আন্দোলনকারীরা দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে নানাভাবে বিক্ষোভ প্রদর্শন করে। তাছাড়া রাবি ক্যাম্পাসকে সম্পূর্ণ অস্থিতিশীল করার অভিপ্রায়ে বিশ্ববিদ্যালয়ের সন্নিহিত এলাকার বিএনপি-জামায়াত-শিবির ও সুযোগ সন্ধানীরা অনুপ্রবেশ করে। এক পর্যায়ে বিক্ষোভকারী ও অনুপ্রবেশকারীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির ও অর্ধশত শিক্ষককে ১১ ঘণ্টা অবরুদ্ধ করে রাখে।

এরই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পুলিশ-র‍্যাব-বিজিবির সাথে কোটাসংস্কার আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে তারা প্রশাসন ভবনে ইটপাটকেল নিক্ষেপ করে, বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন করে দেয়। একপর্যায়ে বিক্ষোভরত ছাত্র ও অবৈধ অনুপ্রবেশকারী বিএনপি-জামায়াত-শিবির রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ধ্বংসযজ্ঞ শুরু করলে পরিস্থিতির চরম অবনতি হয়।

অবশেষে রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমানের নেতৃত্বে আরএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মো. রশীদুল হাসান, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি বিজয় বসাক, আরএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস্) মো. হেমায়তুল ইসলাম, আরআরএফ-এর কমান্ড্যান্ট দীন মোহাম্মদ, রাজশাহীর পুলিশ সুপার মো. সাইফুর রহমানের সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে বিক্ষোভকারী ছাত্রদের আন্দোলনকে নিয়ন্ত্রণে নিয়ে আসেন। প্রায় ১১ ঘণ্টা অবরুদ্ধ থাকা রাবি উপাচার্যকে উদ্ধার করে।

পরে আন্দোলনকারীরা শের-ই বাংলা ফজলুল হক হলের সামনে অবস্থান নিলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টিয়ারশেল নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে রাবি ক্যাম্পাস সম্পূর্ণ নিরাপদ করতে সমর্থ হন।

রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্ধশত শিক্ষকসহ অবরুদ্ধ উপাচার্যকে উদ্ধার করা হয়েছে। এই অপারেশনে কোনো আহত বা নিহতের ঘটনা ঘটেনি। অবৈধ অনুপ্রবেশকারীদের ক্যাম্পাস থেকে বের করে দেওয়া হয়েছে। বর্তমানে ক্যাম্পাসে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে।

এরূপ একটি যৌথ অপারেশনের জন্য তিনি বিজিবি রাজশাহীর সেক্টর কমান্ডার কর্নেল মো. ইমরান ইবনে এ রউফ, আরএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার, সিও বিজিবি রাজশাহী-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউল ইসলাম মণ্ডল, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম অ্যান্ড অপস্) বিজয় বসাক, ব্যাব-৫-এর অধিনায়ক, আরআরএফ-এর কমাণ্ড্যান্ট দীন মোহাম্মদ, রাজশাহীর পুলিশ সুপার মো. সাইফুর রহমানসহ রাজশাহীস্থ অন্যান্য অফিসার ও ফোর্সদের প্রতি কৃতজ্ঞতা জানান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






একদিনেই বাংলাদেশে প্রবেশ করল ৫০০ রোহিঙ্গা
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:২৪:৪৬


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫