• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:২৬:১৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৬:২৬:১৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্র কুষ্টিয়া

১৮ জুলাই ২০২৪ সকাল ০৮:০৯:৪৯

ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্র কুষ্টিয়া

মিরপুর ও ভেড়ামারা প্রতিনিধি, কুষ্টিয়া: কুষ্টিয়ায় কোটা সংস্কার আন্দোলনের কর্মী ও ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পিছু হটে যাওয়া ছাত্রলীগ নেতাকর্মীদের সাতটি ও স্থানীয়দের একটিসহ মোট আটটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেন সাধারণ শিক্ষার্থীরা।

১৭ জুলাই বুধবার বিকেল ৫টা ১০ মিনিট থেকে সাড়ে ৬টা পর্যন্ত শহরের চৌড়হাস মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

এদিকে সন্ধ্যার দিকে শিক্ষার্থীরা মজমপুর গেটে একটি ট্রেনে থামিয়ে পাথর নিক্ষেপ করে গ্লাস ও লাইট ভেঙ্গে দেয়।

এর আগে দুপুর তিনটার দিকে শহরের মজমপুর গেট অবস্থান নেন কোটা আন্দোলনের নেতাকর্মীরা। এই সময় তারা একটি বাসের গ্লাস ভাঙচুর করে। অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে মজুমপুর গেটে পৌঁছালে পুলিশের অনুরোধে কোটা আন্দোলনকারীরা মজমপুর গেট থেকে প্রায় তিন কিলোমিটার দূরে চৌড়হাস মোড়ে অবস্থান নেয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে দিকে আন্দোলনকারীরা কোটাকোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের মজমপুর গেটে অবস্থান করে। সে সময় তারা একটি বাসের গ্লাস ভাঙচুর করে। অন্যদিকে লাঠি সোঁটা নিয়ে পৌরসভার ভেতরে সংগঠিত হন ছাত্রলীগ নেতাকর্মীরা। সেখান থেকে একটি মিছিল নিয়ে তারা এনএস রোড প্রদক্ষিণ করেন। বিকেল ৫টার দিকে তারা ৩০ থেকে ৩৫টা মোটরসাইকেল ও হাতে লাঠি নিয়ে চৌড়হাস মোড়ের দিকে যাত্রা করেন। এ সময় পুলিশের তিনটি ব্যারিকেড উপেক্ষা করে কোটা আন্দোলনের সমাবেশে হামলা চালান ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা সাউন্ড বোমা সদৃশ বস্তু নিক্ষেপ করে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেন। পরে কোটা আন্দোলনের শিক্ষার্থীদের ধাওয়ার মুখে পিছু হটতে বাধ্য হয় ছাত্রলীগ। এই সময় বেশ কিছু ছাত্রলীগের নেতাকর্মী আহত হন।

এ সময় তাদের রেখে যাওয়া ৭টি মোটরসাইকেল ও স্থানীয় লোকজনের একটি মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন সাধারণ শিক্ষার্থীরা। সন্ধ্যার আগমুহূর্তে তৃতীয় দফায় হামলার চেষ্টা চালান ছাত্রলীগের নেতাকর্মীরা। সেই যাত্রায় তাদের রুখে দেন স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা।

এরপর হামলার ঘটনার প্রতিবাদে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা হাতে প্লাস্টিকের পাইপ, লাঠি নিয়ে বিভিন্ন ধরনের স্লোগান দিতে দিতে একটি বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে চৌড়হাস মোড় থেকে মজমপুর গেটে বিক্ষোভ মিছিল করেন।

মজমপুর গেটে অবস্থানরত কালে সন্ধ্যার দিকে আন্দোলনকারীরা মজমপুর রেলগেট এলাকায় চলে এসে তাঁরা সেখানে অবস্থান নেন। সাড়ে সাতটার দিকে একটি মেইল শাটল ট্রেন এলে সেটি আটকে রাখেন তারা। ট্রেনের সামনের লাইট ভাঙচুর করা হয়। চালক ভয়ে দ্রুত নেমে পড়েন। এলোপাতাড়ি ইটপাটকেলে ট্রেনের কয়েকজন যাত্রী আহত হন এবং ট্রেনের বেশ কয়েকটি জানালার কাচ ভেঙে দেয় শিক্ষার্থীরা। এই সময় ট্রেনে তারা আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ লাঠিপেটা করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

চৌড়হাস মোড় থেকে ঘটনাস্থলে উপস্থিত ফারুক হোসেন বলেন, আমরা অটোরিকশায় চৌড়হাসের দিকে যাচ্ছিলাম। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা আমাদের ওভারটেক করে চলে যায়। কিছুক্ষণ পরই দেখি তারা পিছু হটছে। এরপর ঘটনাস্থলে এসে দেখলাম সড়কে পড়ে থাকা মোটরসাইকেলে আগুন জ্বলছে।

মজমপুর গেটের একজন বলেন, মিছিলের শুরুতে ছাত্রলীগের নেতাকর্মীরা মজমপুর থেকে এনএস রোডে যাওয়ার সময় ক্যামেরা বের করায় অনেক ব্যবসায়ীর দোকান লক্ষ্য করেও হামলা চালান। এতে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ বলেন, আমরা এখনও মাঠে ব্যস্ত সময় কাটাচ্ছি।
পুলিশ ধৈর্যসহকারে সবকিছু স্বাভাবিক রাখার চেষ্টা করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সদস্যরা নিরলস কাজ করে যাচ্ছেন। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০