• ঢাকা
  • |
  • শুক্রবার ৫ই আশ্বিন ১৪৩১ বিকাল ০৪:২৭:৩১ (20-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৫ই আশ্বিন ১৪৩১ বিকাল ০৪:২৭:৩১ (20-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বন ধ্বংসে জড়িতদের বিরুদ্ধে জিরো টলারেন্স: জেলা প্রশাসক

২০ সেপ্টেম্বর ২০২৪ দুপুর ০২:১৩:২৩

বন ধ্বংসে জড়িতদের বিরুদ্ধে জিরো টলারেন্স: জেলা প্রশাসক

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন বলেছেন, গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত। সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। বন ধ্বংসে জড়িতদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে। যারা বন ধ্বংস করছে বনের জায়গা দখল করে বিভিন্ন স্থাপনা তৈরি করছেন তাদের বিরুদ্ধে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজার জেলা প্রশাসন ও বন বিভাগের যৌথ উদ্যোগে ৭ দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান এবং বৃক্ষমেলা-২০২৪ এর বেলুন উড়িয়ে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

এর আগে সকাল ১০টার দিকে কক্সবাজার জেলা প্রশাসকের চত্বর থেকে বাদ্যযন্ত্রের মাধ্যমে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক পর্যন্ত প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে কক্সবাজার শহিদ দৌলত ময়দানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, বৃক্ষরোপণে সবাইকে এগিয়ে আসতে হবে। ছাত্রছাত্রীসহ সকলকে বৃক্ষরোপণের মাধ্যমে ভূমিকা রাখতে হবে। বন ও পরিবেশ সংরক্ষণে আরও বেশি সচেতন হতে হবে ও গাছ লাগাতে হবে এবং পরিচর্যা করতে হবে। প্রাকৃতিক দুর্যোগে একমাত্র গাছ রক্ষাকবচ হিসেবে কাজ করে, তাই মানুষের জীবন বাঁচাতে গাছের দরকার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুলিশ সুপার রহমত উল্লাহ, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ামিন হোসেন, উপজেলা নির্বাহী অফিসার (সদর) নিলুফা ইয়াসমিন চৌধুরি।

আলোচনা সভায় সঞ্চালনা করেন কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক শীতল পাল এবং কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক মো. মনিরুল ইসলাম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় উপবন কর্মকর্তা মো.আনিসুর রহমান ।

সভাপতির বক্তব্যে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম বলেন, সুন্দর বাসযোগ্য শহর গড়তে এবং পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণের ভূমিকা অপরিসীম। বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশের ভারসাম্য বিদ্যমানে অবদান রাখতে হবে।

তিনি আরো বলেন, এবারের বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে একটি করে ফলজ, একটি করে বনজ, একটি করে ঔষধি এবং অন্যান্য জাতের গাছের চারা আপনারা প্রত্যেকে নিজ আঙ্গিনায়, বাসার ছাদে লাগাবেন। তাহলে আমাদের এই বৃক্ষমেলার আয়োজন সফল ও সার্থক হবে।

উল্লেখ্য, এবারের বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলায় ১৭টি স্টল অংশ গ্রহণ করে। বৃক্ষ মেলায় লক্ষাধিক চারার সমাহার ঘটবে। মেলায় নানা ধরনের চারা স্বল্প মূল্যে বিক্রি করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত বনজ, ফলদ, ঔষধি এবং আরো নানা জাতের চারা পাওয়া যাবে। মেলায় প্রতিদিন সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ২৫ আগস্ট বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




ড. ইউনুসের ভূয়সী প্রশংসা করলেন মির্জা ফখরুল
২০ সেপ্টেম্বর ২০২৪ বিকাল ০৩:১০:৫১





দীঘিনালায় সংঘাত : শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ
২০ সেপ্টেম্বর ২০২৪ দুপুর ১২:৫৯:৪৭