• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ বিকাল ০৪:৪৩:৪২ (22-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ বিকাল ০৪:৪৩:৪২ (22-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

একজন ছাত্রী পাস করায় শতভাগ ফেল থেকে শতভাগ পাসের তালিকায় স্থান পেল কলেজটির নাম

১৬ অক্টোবর ২০২৪ সকাল ০৯:৪৫:৩৮

একজন ছাত্রী পাস করায় শতভাগ ফেল থেকে শতভাগ পাসের তালিকায় স্থান পেল কলেজটির নাম

নড়াইল প্রতিনিধি: মাত্র একজন ছাত্রী পাস করায় শতভাগ পাসের তালিকায় চলে গেছে নড়াইলের একটি কলেজ। শতভাগ পাসের গৌরব অর্জন করা এ কলেজটির নাম গোবরা মহিলা কলেজ। নড়াইল সদর উপজেলার গোবরা এলাকায় নড়াইল-নওয়াপাড়া সড়কের পাশে অবস্থিত এ কলেজটি। এবার মাত্র একজন ছাত্রী এইচএসসি পরীক্ষা দিয়েছিল এ কলেজ থেকে। সে পাস করে কলেজের মান রক্ষা করেছে। শুধু মান রক্ষা নয়, শতভাগ পাসের গৌরবের তালিকায় নিয়ে গেছে কলেজটির নাম।

১৫ অক্টোবর মঙ্গলবার সকাল ১১টার দিকে সংবাদ সম্মেলন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর’র চেয়ারম্যান প্রফেসর মর্জিনা আক্তার এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

এ সময় তিনি বলেন, যশোর বোর্ডে এবার শতভাগ পাসের তালিকায় রয়েছে গোবরা মহিলা কলেজের নাম। বিগত দু’বার এ প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। তাই বিগত ২ বছর শতভাগ অকৃতকার্যের তালিকায় ছিল এ কলেজটি। এ কলেজে ১০ জন নিয়োগপ্রাপ্ত শিক্ষক রয়েছেন।

নড়াইলের গোবরা মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শেখ রবিউল ইসলাম শতভাগ পাসের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘২০২৪ সালে এইচএসসি পরীক্ষায় একজন শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়ে পাস করেছে। টেস্ট পরীক্ষায় অংশ নিয়েছিল ৩ জন শিক্ষার্থী। আর চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয় মাত্র একজন পরীক্ষার্থী। কলেজে ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা মিলে সর্বমোট ২০ জন শিক্ষার্থী রয়েছে। কলেজটি নন এমপিওভুক্ত  হওয়ায় অভিভাবকরা তাদের সন্তানদের এখানে ভর্তি করাতে চান না। তবে কলেজে কর্মরত ১০ জন শিক্ষক ও একজন অফিস সহকারী নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

অধ্যক্ষ আরও বলেন, গোবরা মহিলা কলেজটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ২ জন করে পরীক্ষার্থী অংশ নিয়ে অকৃতকার্য হয়। এ কারণে পাসের হার শূন্য ছিল। এ বছর অন্তত একজন পাস করেছে। আগামীতে যাতে অধিক সংখ্যক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারে এবং ভালো ফলাফল করতে পারে সে জন্য কলেজ সংশ্লিষ্ট সকলেই তৎপর রয়েছে।

জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, যশোর শিক্ষা বোর্ড ঘোষিত ফলাফলে ২০২৪ সালে নড়াইল জেলার মোট ৩৯টি প্রতিষ্ঠান থেকে ৬ হাজার ৩৭৮ জন পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে ৪ হাজার ৪৮ জন পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৩০২ জন শিক্ষার্থী। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের পরীক্ষার্থী ছিলো ৮শ ৫৭ জন, যা জেলায় সর্বোচ্চ। অন্যদিকে সবচেয়ে কম শিক্ষার্থী ছিলো গোবরা মহিলা কলেজে। যার সংখ্যা মাত্র ১ জন।

যশোর শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর এম. আব্দুর রহিম ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,  নড়াইল জেলায় গোবরা মহিলা কলেজ থেকে ১ জন, বরাশুলা শিশু সদন ক্যাডেট আলিম মাদরাসা হতে ২০ জন, এস এম সুলতান ফাইন আর্ট কলেজ থেকে ২৯ জন, এসএইচবি আর আলিম মাদরাসা থেকে ৩৩ জন, টোনা ইসলামিয়া আলিম মাদরাসা থেকে ২১ জন, লাহুড়িয়া সিদ্দিকীয়া ফাজিল মাদরাসা থেকে ৩৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস করেছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর মর্জিনা আক্তার সংবাদ সম্মেলনে বলেন, নড়াইলের গোবরা মহিলা কলেজ বিগত বছরে শূন্য পাসের তালিকায় ছিল। এবার আমরা বিশেষ নজরদারিতে রেখেছিলাম কলেজটিকে। একজন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে কলেজটি শতভাগ পাসের তালিকায় এসেছে। কলেজটি পরবর্তীতে যাতে আরও ভালো ফলাফল করতে পারে সে বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









ফকিরহাট ভোররাতে গনি মঞ্জিলে চুরি
২২ অক্টোবর ২০২৪ বিকাল ০৩:২০:১৮