• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ বিকাল ০৪:৩৭:১৪ (22-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ বিকাল ০৪:৩৭:১৪ (22-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নোয়াখালীতে গতি বেড়েছে পাসপোর্টের পুলিশি তদন্তে

১৯ অক্টোবর ২০২৪ বিকাল ০৩:১৯:১১

নোয়াখালীতে গতি বেড়েছে পাসপোর্টের পুলিশি তদন্তে

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী পাসপোর্ট অফিসের পুলিশি তদন্তে গতি ফিরে এসেছে। ফলে নির্ধারিত সময়ে পাসপোর্ট পাচ্ছেন সাধারণ সেবা প্রত্যাশীরা। একসময় পুলিশি তদন্ত নিয়ে দীর্ঘায়িত হওয়ার অভিযোগ থাকলেও এখন সেটি নেই বললেই চলে।

পাসপোর্টের তদন্তে গতি ফিরে আনায় সেবা গ্রহীতারা ধন্যবাদ জানাচ্ছেন জেলার পুলিশ সুপার, ডিআইও-ওয়ানসহ পুরো ডিএসবি টিমকে।

প্রবাসী অধ্যুষিত এই জেলার কয়েক লাখ মানুষ স্বাধীনতার পর থেকেই রেমিটেন্সের মাধ্যমে দেশের অর্থনীতিতে ভূমিকা রেখে আসছে। আর প্রতি বছরই রেকর্ড সংখ্যক মানুষ প্রবাসে পাড়ি জমায়। ফলে পাসপোর্ট তদন্ত জেলার গুরুত্বপূর্ণ কাজের একটি।

সম্প্রতি পাসপোর্ট সম্পন্ন করা সোনাইমুড়ী উপজেলার মাহফুজ আলম জানান, শুধুমাত্র সরকারি ফি দিয়েই নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট পেয়েছেন তিনি। আর পাসপোর্ট গ্রহণের পূর্বে মাত্র একদিনেই পুলিশ তার তদন্ত প্রক্রিয়া শেষ করেছেন।

পাসপোর্ট তদন্তের দেখভালের সাথে যুক্ত নোয়াখালী জেলা ডিএসবির (ডি আই ওয়ান) জিয়া মোহাম্মদ মোস্তাফিজ জানান, তিনি মূলত এই তদন্তগুলোর সমন্বয় করে থাকেন। বিশেষ করে “হ্যালো এসবি” এপসের মাধ্যমেই তদারকি করেন প্রতিটি তদন্ত, যেন নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ হয় সেটা নিশ্চিত করার চেষ্টা করেন। আর যিনি আবেদন করেন, তিনি নিজেই এপসের মাধ্যমে আবেদনের সর্বশেষ অবস্থা দেখতে পারেন। এছাড়া যদি কোন কাগজ কম থাকে সেটাও ঘরে বসেই তিনি জানতে পারেন। যদিও নোয়াখালীতে প্রতিবছর প্রচুর পাসপোর্ট তদন্ত করতে হয়। প্রতিটি উপজেলায় আবেদনকারীর সংখ্যা অনুযায়ী তদন্ত কর্মকর্তার সংখ্যা তুলনামূলক কম। এছাড়াও অনেকেই প্রয়োজনীয় কাগজ একসাথে আনেন না। তারপরেও পরিসংখ্যান অনুযায়ী তার টিম গত দুই বছরে তদন্তে ব্যাপক গতি আনতে পেরেছেন বলে তিনি জানান।

জেলা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ জানান, বর্তমানে পাসপোর্ট অফিসে প্রতিটি আবেদনের বিপরীতে নির্ধারিত সময়ের মধ্যেই পাসপোর্ট পাচ্ছেন সেবা গ্রহীতারা। পুলিশের তদন্তে গতি আসার ফলে সমন্বয়ের মাধ্যমে অতীতের যেকোন সময়ের চেয়ে পাসপোর্ট সেবা এখন বেশ গতিশীল। যারা পাসপোর্টের জন্য আবেদন করছেন তারা কেউ আমার কাছে কোন হয়রানির অভিযোগ করেনি। যদিও আগস্ট পরবর্তী সময়ে আবেদনের সংখ্যা প্রচুর পাওয়া যাচ্ছে। আমাদের লোকবল না বাড়লেও সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।

জেলা পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আল ফারুক জানান, পুলিশের দায়িত্বই হচ্ছে মানুষকে সেবা দেওয়া। জেলা ডিএসবিকে এই বিষয়ে নির্দেশ দেওয়া আছে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রক্রিয়া শেষ করা আর এই কাজ তারা দক্ষতার সাথে করে যাচ্ছেন এবং পাসপোর্টের জন্য যারা আবেদন করেন, তারা বর্তমানে দ্রুততার সাথে সেবা পাচ্ছেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফকিরহাট ভোররাতে গনি মঞ্জিলে চুরি
২২ অক্টোবর ২০২৪ বিকাল ০৩:২০:১৮


খাগড়াছড়িতে নিরাপদ সড়ক দিবস পালিত
২২ অক্টোবর ২০২৪ বিকাল ০৩:১৫:০৫