• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ০৯:৫৭:২৫ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ০৯:৫৭:২৫ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

মতামত

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে নতুন সরকারের কাছে প্রত্যাশা

১৮ সেপ্টেম্বর ২০২৪ দুপুর ০২:২৩:০৯

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে নতুন সরকারের কাছে প্রত্যাশা

মোহাম্মাদ মেহেদি মেনাফা: বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এই প্রেক্ষাপটে নতুন সরকারের কাছে তথ্যপ্রযুক্তি খাতে প্রত্যাশাও বেশ উচ্চ। তরুণ প্রজন্মের জন্য শিক্ষা, কর্মসংস্থান এবং প্রযুক্তি জীবনের অবিচ্ছেদ্য অংশ। তাই, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন তরুণদের ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল নিরাপত্তা আইন: তথ্যপ্রযুক্তি খাতকে সুরক্ষিত এবং সাইবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা জরুরি। র‍্যানসমওয়্যার, ডিডস আক্রমণ, ফিশিং এবং ডেটা চুরির হুমকি মোকাবিলায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। পাশাপাশি, ডিজিটাল নিরাপত্তা আইন সঠিকভাবে প্রয়োগ করে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে হবে।

মিথ্যা তথ্য ও গুজব প্রতিরোধ: সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া মিথ্যা তথ্য ও গুজবের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা জরুরি। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় প্রায় বিভিন্ন ইস্যু নিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়ছে, যা বেশ অস্থির এবং মাঝে মধ্যে ভয়ংকরও বটে। কোনো কোনো গুজব দেশকেও অস্থিতিশীল করে ফেলতে পারে। তাই অতি দ্রুত একটি শক্তিশালী সেল গঠন করে মিথ্যা তথ্য ও গুজব প্রতিরোধ করতে হবে।

ব্রডব্যান্ড ইন্টারনেটের বিস্তার: দেশের সর্বত্র ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হলে তথ্যপ্রযুক্তির সুফল সবাই উপভোগ করতে পারবে। এতে করে দেশের অর্থনীতিও গতি পাবে।  

দেশীয় প্রতিষ্ঠানকে অগ্রাধিকার: সরকারি প্রকল্পগুলোতে দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার দেওয়া উচিত। টেকসই উন্নয়নের লক্ষ্যে দেশীয় উদ্যোক্তাদের সরকারি সহায়তা, সহজ শর্তে লোন এবং ভ্যাট-ট্যাক্সে কিছুটা ছাড় দেওয়া যেতে পারে। দেশীয় উদ্যোগকে উৎসাহিত করতে হবে।            

ডোমেইন হোস্টিং সেবায় কর অব্যাহতি: ডোমেইন ও ক্লাউড হোস্টিংকে তথ্যপ্রযুক্তি সেবা (আইটিইএস) খাতের কর অব্যাহতিপ্রাপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হলে এই খাতের উন্নয়ন ত্বরান্বিত হবে। বাংলাদেশের ডোমেইন ও হোস্টিং খাতের আকার খুব বেশি বড় নয়। এটা এখনো প্রাথমিক পর্যায়ে আছে। এসময় ক্লাউড হোস্টিং বা ডোমেইন হোস্টিংকে করের আওতাভুক্ত করা হলে এ খাতের উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

নিরবচ্ছিন্ন ইন্টারনেট: বর্তমানে ইন্টারনেট মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। তাই নিরবচ্ছিন্ন দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা জরুরি। তাছাড়া, ইন্টারনেট বিল কমিয়ে আনা উচিত। ইন্টারনেট আরও সহজলভ্য করা উচিত।  

পেপ্যালের মতো লেনদেনের মাধ্যম চালু: পেপ্যালের মতো লেনদেনের মাধ্যম চালু হলে ফ্রিল্যান্সাররা সহজে তাদের আয় আনতে পারবে এবং দেশের অর্থনীতিও শক্তিশালী হবে। পেপ্যাল না থাকার কারণে ফ্রিল্যান্সাররা কাজের অর্থ অনলাইনভিত্তিক লেনদেন সেবা পেওনিয়ার, ওয়াইজ, জুম এর মাধ্যমে নিজের ব্যাংক হিসাবে এনে থাকেন। তবে আউটসোর্সিংয়ে কাজ যারা দেন, তাদের প্রথম পছন্দ স্বচ্ছন্দ।

দেশীয় ই-কমার্স প্ল্যাটফর্ম: দেশীয় ইকমার্স প্ল্যাটফর্মগুলোকে আরও উৎসাহিত করতে হবে। প্রণোদনা, ইনফ্রাস্ট্রাকচার, সঠিক গাইড লাইন এবং আইনের মাধ্যমে সহযোগিতা প্রদান করতে হবে। আর না হলে আবারও ইভ্যালি, ই-অরেঞ্জের মতো ই-কমার্স প্রতিষ্ঠান সাধারণ মানুষের সম্পদ লুটপাট করবে। এক্ষেত্রে গ্রাহককেও সচেতন করতে হবে।  

এর জন্য দেশের বিভিন্ন প্রান্তে পণ্য ডেলিভারির জন্য লজিস্টিকস সিস্টেমকে আরও দক্ষ করে তোলা প্রয়োজন। ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে আরও জনপ্রিয়, নিরাপদ এবং সহজ করে তুলতে হবে। ক্রস-বর্ডার ইকমার্সের সম্ভাবনা এবং এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গুরুত্বের সাথে গ্রহণ করতে হবে ।

শিক্ষাপ্রতিষ্ঠানে আইটি শিক্ষার মান উন্নয়ন: স্কুল-কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত আইটি শিক্ষার মান উন্নয়ন করতে হবে। আইটি খাতে গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করার জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগগুলোকে একত্রিত করা প্রয়োজন।

সরকারি সেবা ডিজিটাইজেশন: সরকারি সেবাগুলোকে ডিজিটাইজ করে দুর্নীতি দমন এবং স্বচ্ছতা নিশ্চিত করা যেতে পারে। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে ভূমির নামজারি এমন অনেক কিছুই অনালাইনে করা গেলেও সম্পূর্ণ কাজটি এখনও অনলাইনে করা সম্ভব হয় না। আর যেটুকু করা যাচ্ছে তাও খুব জটিল প্রক্রিয়ায় করতে হয়। তাই সাধারণ মানুষের পক্ষে অনলাইনে সেবা নেওয়া সম্ভব হচ্ছে না। ফলে সরকারি দপ্তরগুলোর মুখপেক্ষি হতে হচ্ছে এবং ঘুষ বাণিজ্য, দুর্নীতি, দালালের হয়রানিরও শিকার হতে হচ্ছে। এ সমস্যার দ্রুত সমাধান প্রয়োজন।

আইটি খাতের উন্নয়ন বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুন সরকার যদি আইটি প্রফেশনালদের প্রত্যাশা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে, তাহলে প্রকৃত অর্থেই ডিজিটাল বাংলাদেশ বাস্তাবায়ন সম্ভব হবে।

লেখক: তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও ম্যানেজিং ডিরেক্টর, ব্লাক আইজ লিমিটেড।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫