• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:১৬:০৫ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:১৬:০৫ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ক্যাম্পাসে পুলিশ আসলে পদত্যাগ করবো: বাকৃবি প্রক্টর

১৭ জুলাই ২০২৪ রাত ০৮:০৬:২৭

ক্যাম্পাসে পুলিশ আসলে পদত্যাগ করবো: বাকৃবি প্রক্টর

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম বলেন, আমি থাকতে ক্যাম্পাসে পুলিশ আসতে দিবো না, ক্যাম্পাসে পুলিশ আসলে পদত্যাগ করবো। যেকোনো বিষয়ে আমরা কথা বলবো, পুলিশ আসবে না।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাধ্যতামূলক হল ত্যাগের নির্দেশনা প্রচারের সাথে সাথে প্রতিবাদের ঝড় উঠেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে। ঘোষণার প্রতিবাদে এবং ওই নির্দেশনা প্রত্যাহারের দাবিতে ১৭ জুলাই বুধবার বিকেল ৩টা থেকে আন্দোলন করছেন প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী। আন্দোলনের অংশ হিসেবে উপাচার্যের বাসভবনের সামনের সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন  শিক্ষার্থীরা। ৬টার পর দাবি আদায়ে উপাচার্যের বাসভবনে তালা দেন আন্দোলনকারীরা । এ সময় শিক্ষার্থীদের নিরাপত্তার উদ্দেশ্যে প্রক্টর এসব কথা বলেন।

অবস্থান কর্মসূচি চলাকালীন উপাচার্যকে বিকেলে ৫টা পর্যন্ত আলটিমেটাম দেন শিক্ষার্থীরা। এর ভিত্তিতে সাধারণ শিক্ষার্থীদের মধ্য থেকে ২০ জনের একটি প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসেন উপাচার্য এবং প্রশাসনিক অন্যান্য ব্যক্তিবর্গ এবং শিক্ষকবৃন্দ।

এসময় শিক্ষার্থীদের আশ্বস্ত করে উপাচার্য বলেন, সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ঘোষণা দিবেন। সেখানে তোমরা হয়ত আশানুরূপ একটি সিদ্ধান্ত পাবে৷ তখন হয়ত শিক্ষার্থীদের আন্দোলন আর নাও থাকতে পারে। তোমাদেরকে আমি শান্ত থাকার অনুরোধ জানাচ্ছি।

উপাচার্যের এমন মন্তব্যে সন্তুষ্ট নন আন্দোলনকারীরা। দাবি আদায়ের জন্য উপাচার্যের বাসভবনে তালা ঝুলিয়েছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তালা খোলা হবে না এসং বাসভবনের ভিতরের কাউকে বের হতে দিবেন না বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে দুপুর আড়াইটাই নিহত শিক্ষার্থীদের স্মরণে প্রশাসনিক গায়েবানা জানাজা করা হয়। পরে তাদের আত্মার মাগফিরাত করে দোয়া করা হয়।

উল্লেখ্য, দেশব্যাপী কোটা আন্দোলন নিয়ে চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনায় আজ থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবিতে) সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রসাশন। ১৭ জুলাই বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভার এই সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি বাধ্যতামূলক শিক্ষার্থীদের হল ত্যাগ করার ঘোষণাও দিয়েছে প্রশাসন। এই ঘোষণা প্রচারিত হওয়ার পর থেকেই বিক্ষুব্ধ হয়ে উঠেছেন শিক্ষার্থীরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০