• ঢাকা
  • |
  • বুধবার ৩রা আশ্বিন ১৪৩১ সন্ধ্যা ০৭:৩২:২৯ (18-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৩রা আশ্বিন ১৪৩১ সন্ধ্যা ০৭:৩২:২৯ (18-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

বাকৃবিতে নাতে রাসুল ও নাশিদ সন্ধ্যা অনুষ্ঠিত

১৪ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৯:০১:৫৭

বাকৃবিতে নাতে রাসুল ও নাশিদ সন্ধ্যা অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি: পবিত্র রবিউল আউয়াল মাস ও জুলাই বিপ্লবের চেতনায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হয়েছে নাতে রাসুল ও নাশিদ সন্ধ্যা। সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে ওই নাতে রাসুল ও নাশিদ সন্ধ্যা অনুষ্ঠানটি ১৩ সেপ্টেম্বর শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলেন বিশিষ্ট নাশিদ শিল্পী মাহমুদ হুজাইফা এবং নাত পরিবেশন করেন  'নাশিদ মিশন' শিল্পগোষ্ঠী ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শিল্পীরা মনোমুগ্ধকর কণ্ঠে “দে দে পাল তোলে দে”, “ইয়া রাসুল আল্লাহ”, “ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ”, “কারার ঐ লৌহ-কপাট ভেঙে ফেল কর রেলুপাট”, “ইঞ্চি ইঞ্চি মাটি সোনার চেয়েও দামী”, এবং “আজ কেন পৃথিবীটা লাগে এত সুন্দর” প্রভৃতি নাশিদ এবং দেশাত্মবোধক গান পরিবেশন করে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন।

আছরের নামাজের পরে শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে আসতে শুরু করেন। অনুষ্ঠানে পুরুষ ও নারী শিক্ষার্থীদের জন্য আলাদা  আলাদা বসার ব্যবস্থা করা হয়। এছাড়াও নারী শিক্ষার্থীদের জন্য ওযু ও নামাজের বিশেষ ব্যবস্থা করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের ও অনুষদের শিক্ষার্থীরা নাতে রাসুল ও নাশিদ পরিবেশন করেন। প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী এখানে অংশগ্রহণ করেন।

কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয় মাগরিবের নামাজের পর। এসময় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. খন্দকার মো মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. শহীদুল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদার ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং সাধারণ শিক্ষার্থীরা।

আয়োজনকারী একজন শিক্ষার্থী মারুফ বিল্লাহ এই বিষয়ে বলেন, একজন মানুষের মধ্যে যখন দ্বীনি শিক্ষার আলোটা থাকবে, তখন তার পক্ষে খারাপ কাজ করা কঠিন। প্রতিটা ধর্মই মানুষকে ভালো হওয়ার শিক্ষা দেয়। ইসলাম ধর্ম ও সংস্কৃতির মাধ্যমে যদি একজন মানুষের মাঝে পরিবর্তন আসে তবেই সে দেশের একজন সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারবে। ফলে তার দ্বারা দুর্নীতি, চাঁদাবাজি, অত্যাচার করা সম্ভব হবে না। এই চিন্তা থেকেই আমরা চাচ্ছি যে দ্বীনের জ্ঞানটা মানুষের কাছে পৌঁছে যাক। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

মিয়ানমার থেকে গুলিবর্ষণ, সরাসরি টেকনাফ বন্দরে আঘাত
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৩০:১৪


২০ সেপ্টেম্বর থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১৪:৫৬


সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান আলী রীয়াজ
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:০০:০৭

দায়বদ্ধতা থেকে সমন্বয়করা জেলা সফর করছেন: সারজিস আলম
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৬:৪৪:০৯


জয়পুরহাট সদর থানা থেকে লুট হওয়া অস্ত্র-গুলি উদ্ধার
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৬:৩৩:১৪


মাভাবিপ্রবির উপাচার্য হলেন ড. আনোয়ারুল আজিম
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৬:০৮:৩৭