• ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১২:০৬:৩৩ (20-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১২:০৬:৩৩ (20-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

হাবিপ্রবিতে প্রো-ভিসি নিয়োগ চায় শিক্ষক-শিক্ষার্থীরা

১৯ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৯:৫৬:৪১

হাবিপ্রবিতে প্রো-ভিসি নিয়োগ চায় শিক্ষক-শিক্ষার্থীরা

হাবিপ্রবি প্রতিনিধি: দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রতিষ্ঠার দুই যুগ পার হলেও প্রো-ভিসি পায়নি। সম্প্রতি প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

প্রো-ভিসি নিয়োগ সম্পর্কিত হাবিপ্রবি বিশ্ববিদ্যালয় আইন (২০০১) এর ১০(৩) ধারায় বলা হয়েছে, ভাইস-চ্যান্সেলরের পদ শূন্য হইলে কিংবা ছুটি, অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে তিনি তার দায়িত্ব পালনে অসমর্থ হইলে, শূন্য পদে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা ভাইস-চ্যান্সেলর পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত চ্যান্সেলরের ভিন্নরূপ সিদ্ধান্ত না থাকা সাপেক্ষে প্রো-ভাইস-চ্যান্সেলর ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করিবেন৷ ১২(১) ধারায় বলা হয়েছে, চ্যান্সেলর প্রয়োজনবোধে, তৎকর্তৃক নির্ধারিত শর্তে, চার বছর মেয়াদের জন্য একজন শিক্ষাবিদকে প্রো-ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করিবেন।

প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ২০ ব্যাচের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম ইমন বলেন, সুস্পষ্ট আইন থাকলেও কোনো আচার্যই কখনো হাবিপ্রবিতে প্রো-ভিসি পদে কাউকে নিয়োগ দেওয়ার প্রয়োজনবোধ করেননি। সম্ভবত প্রো-ভিসি না থাকলে উপাচার্যের ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত রাখতে সহজ হয়৷আমি মনে করি, একজন যোগ্য শিক্ষাবিদকে প্রো-ভিসি হিসেবে নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কাজের গতি বাড়বে। আর বাস্তবিক প্রয়োজন না থাকলে তো এই পদটি আইনে রাখারও প্রয়োজন ছিলো না।

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী জেসমিন জানান, অনেক বিশ্ববিদ্যালয়ে একাধিক প্রো-ভিসি আছেন। হাবিপ্রবিতে সেশনজট ও বিভিন্ন প্রশাসনিক জটিলতা কমাতে এবং শিক্ষার মান বৃদ্ধিতে এই পদটির শূন্যস্থান পূরণ করা এখন সময়ের দাবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের অধ্যাপক ড. মারুফ আহমেদ বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে গতিশীল রাখতে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারের ভূমিকা রয়েছে। এক্ষেত্রে নিজ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের মধ্যে যারা সৎ, যোগ্য ও ইয়াং, ডাইনামিক এবং শিক্ষার্থীবান্ধব কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত তাদের মধ্য থেকে এই তিনটি পদে নিয়োগ প্রদান করলে বিশ্ববিদ্যালয়ের সবার জন্য ভালো হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫