• ঢাকা
  • |
  • শনিবার ৬ই আশ্বিন ১৪৩১ দুপুর ১২:৪২:১৯ (21-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৬ই আশ্বিন ১৪৩১ দুপুর ১২:৪২:১৯ (21-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

হাবিপ্রবিতে কে হচ্ছেন উপাচার্য

২১ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৯:৩৪:৪৪

হাবিপ্রবিতে কে হচ্ছেন উপাচার্য

হাবিপ্রবি প্রতিনিধি: দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) উপাচার্য (ভিসি) শূন্য পদে কে নিয়োগ পাচ্ছেন তা নিয়ে চলছে নানামুখী গুঞ্জন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পাঁচ থেকে ছয়জন শিক্ষক হাবিপ্রবির ভিসি পদে নিয়োগ পেতে তৎপরতা চালাচ্ছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে ।

৯ আগস্ট সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান পদত্যাগ করায় উপচার্য পদটি শূন্য রয়েছে। তবে নিয়মিত ভাইস-চ্যান্সেলর নিয়োগ না হওয়া পর্যন্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. হাসান ফুয়াদ এল তাজ ।

১৮ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি শিক্ষার্থীদের মতামত যাচাইয়ের জন্য তাদের অফিসিয়াল ফেসবুক গ্রুপে ‘কোথায় থেকে উপাচার্য চায় হাবিপ্রবি শিক্ষার্থীরা’ শীর্ষক একটি পোল তৈরি করে।

সাংবাদিক সমিতির তৈরিকৃত এই পোলে এই নিউজ লেখা পর্যন্ত মোট ২১১৯ জন শিক্ষার্থী ভোট প্রদান করেন। যেখানে দেখা যায়, নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চান প্রায় ১৪৬২ জন (৭০%) এবং বাইরে থেকে চান ৬৫৭ জন (৩০%) শিক্ষার্থী।

নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের বিষয়ে কয়েকজন শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ হলে তিনি পূর্ব থেকেই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিবেশ, সংস্কৃতি এবং শিক্ষার্থীদের চাহিদা সম্পর্কে গভীরভাবে অবগত থাকবেন। ফলে উপাচার্য সহজেই দ্রুততার সহিত যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। শুধু তাই নয় তিনি আগের পরিকল্পনা ও প্রোগ্রামের ধারাবাহিকতা বজায় রাখতে সক্ষম হবেন। এতে করে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সহজ হবে।

অপরদিকে নিজ বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে যেসব শিক্ষার্থী উপাচার্য চান তারা জানান, নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ হলে শিক্ষক ও ছাত্ররাজনীতি বেড়ে যাবে এবং উপাচার্যের পক্ষপাত করার আশঙ্কাও রয়েছে ৷

অন্যদিকে, ২০ সেপ্টেম্বর শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বেলা ২টায় হাবিপ্রবি থেকেই উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মানববন্ধনে উপস্থিত ডেপুটি রেজিস্ট্রার সাখাওয়াত উল কবীর চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের চলার পথে আমাদের বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষক জ্ঞানে গরিমায় সেরা, তাকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হোক। যার কাছে আমরা আমাদের দাবিগুলো তুলে ধরতে পারব। বিগত সময় বাইরে থেকে নিয়োগ পাওয়া ভিসির কাছে আমরা আমাদের দাবিগুলো তুলে ধরতে পারিনি, তিনি আমাদের দাবিগুলো তুলে ধরার সুযোগও দেননি।’

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একাধিক সূত্রে জানা যায়, হাবিপ্রবির নতুন ভিসি নিয়োগ দিতে কয়েকজন শিক্ষাবিদের নাম সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হয়েছে। তাদের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাসুমা হাবীবের নাম শীর্ষে রয়েছে ।

এ বিষয়ে অধ্যাপক ড. মাছুমা হাবিব বলেন, যদি আমাকে দায়িত্ব দেওয়া হয় আমি অবশ্যই সততার সাথে, নিষ্ঠার সাথে আমার অভিজ্ঞতার আলোকে সর্বোচ্চটুকু দিয়ে সবাইকে সাথে নিয়ে সর্বাত্মক চেষ্টা করবো হাজী দানেশকে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পৌঁছে দেওয়ার জন্য।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




নানান আয়োজনে শ্যামনগরে ঈদে মিলাদুন্নবী পালিত
২১ সেপ্টেম্বর ২০২৪ দুপুর ১২:০৭:৩৬

নতুন বাংলাদেশে কেমন হবে আইটি খাত
২১ সেপ্টেম্বর ২০২৪ দুপুর ১২:০৫:৩৩