• ঢাকা
  • |
  • শুক্রবার ১২ই বৈশাখ ১৪৩১ রাত ০১:১৭:০৮ (26-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১২ই বৈশাখ ১৪৩১ রাত ০১:১৭:০৮ (26-Apr-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

কিউআর কোডের মাধ্যমে রিকশার লাইসেন্স দেওয়া হবে: ডিএনসিসি মেয়র

১৩ জানুয়ারী ২০২৩ বিকাল ০৩:৩৫:৫৪

কিউআর কোডের মাধ্যমে রিকশার লাইসেন্স দেওয়া হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক : কিউআর কোডের মাধ্যমে রিকশার লাইসেন্স দেওয়া হবে উল্লেখ করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা দেখেছি আমাদের নিবন্ধিত রিকশা আছে মাত্র ২৮ হাজার কিন্তু রিকশা চলছে ১০ লাখ। ডিএনসিসির আওতাধীন রিকশা নিয়ন্ত্রণে আনতে আমরা ইতোমধ্যে একটি সফটওয়ার ডেভেলপ করছি। খুব দ্রুতই কিউআর কোডের মাধ্যমে রিকশা পরিচালিত হবে ডিএনসিসি এলাকায়। সেখানে কিউআর কোডের মাধ্যমে রিকশার লাইসেন্স আমরা দেব। আশা করছি, কিছু দিনের মধ্যেই কিউআর কোডের মাধ্যমে রিকশার লাইসেন্স অটোমেশন পদ্ধতি আমরা চলে যেতে পারব।

১৩ জানুয়ারি শুক্রবার রাজধানীর আগারগাঁয়ে ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য থেকে ডিএনসিসি তাদের স্মার্ট কার্যক্রম শুরু করেছে। এরই ধারাবাহিকতায় আপনারা সবাই অনলাইনে হোল্ডিং ট্যাক্স দেবেন, এই কাজের জন্য কেউ সিটি করপোরেশনে যাবেন না। দয়া করে কেউ ক্যাশ ট্রানজেকশন করবেন না। এরপরও যদি কেউ ক্যাশ ট্রানজেকশন করতে যাবেন তখন দেখতে পাবেন আকাশের যত তারা সিটি করপোরেশনের তত ধারা। অনেক অসাধু আছে যারা আপনাকে এমন সব বিষয় দেখিয়ে দেবে। তাই অনলাইনে সব কার্যক্রম পরিচালনা করবেন, তাহলে কাউকে কোনো ভোগান্তি পোহাতে হবে না।

তিনি বলেন, অনলাইনে হোল্ডিং ট্যাক্স প্রদানের সময় আপনাদের জন্য অপশন করা হয়েছে। সেখানে আপনি একজন মুক্তিযোদ্ধা, আপনার বাড়ির জন্য ঋণ আছে, এসব কিছু পূরণ করতে পারবেন। সেখানে ট্যাক্স রিবেট সুবিধা পাবেন। আপনার বাড়ি কত স্কয়ার ফিট আপনি নিজে সেটা অনলাইনে ডিকলিয়ার করে দেবেন। এই ধরনের সিস্টেম আমরাই চালু করেছি।

ডিএনসিসি মেয়র বলেন, আপনাদের ট্রেড লাইসেন্স আমরা খুব দ্রুত অনলাইনে দেওয়া শুরু করব। ট্রেড লাইসেন্স গ্রাহকের ঘরের দুয়ারে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে আমরা অটোমেশনের কাজ করছি। ফলে ট্রেড লাইসেন্স নিতেও কারও কোন ধরনের বিড়ম্বনায় পড়তে হবে না। আমরা আপনার কাছে পৌঁছে দেব ট্রেড লাইসেন্স। এটি হবে স্মার্ট বাংলাদেশের ডিএনসিসির একটি স্মার্ট উদ্যোগ।

মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








হরিরামপুরে পূর্ব শত্রুতার জেরে যুবককে হত্যা
২৫ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৩৮:৩২


রামগঞ্জে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন
২৫ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:২৩:৫৪