• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ০২:২৯:৩৩ (18-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ দুপুর ০২:২৯:৩৩ (18-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নদীতে চলছে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে জমি ও লোকালয়

২৭ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:৫৯:০০

নদীতে চলছে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে জমি ও লোকালয়

বাবুল আকতার, খুলনা ব্যুরো: সরকারি নিষেধাজ্ঞা থাকার পরও খুলনা উপকূলীয় অঞ্চলের নদীগুলো থেকে অবধৈভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালীরা। এতে হুমকরি মুখে পড়েছে ফসলি জমিসহ মানুষের ঘরবাড়ি। পরিবেশবীদরা বলছেন, অবৈধ বালু উত্তোলনের ফলে একদিকে যেমন নদী ভাঙ্গনের মুখে পড়ছে, তেমনি মানুষের জীবনেরও ঝুঁকি বাড়ছে। এদিকে জেলা প্রশাসনের মাধ্যমে অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন খুলনা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

সরেজমিনে গিয়ে জানা যায়, প্রতিনিয়ত দুর্যোগের সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষদের। প্রতিবছরই কোন না কোন ঘূর্ণিঝড়ে কেড়ে নেয় তাদের ঘরবাড়ি, ফসলসহ সব কিছু। শেষ পর্যন্ত এসব মানুষের ঠাঁই হয় রাস্তার উপর ঝুপড়ি ঘরে। এর পরেও পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে চায় তারা। অবৈধ বালু উত্তোলন করায় নতুন করে এখন নদী ভাঙ্গনের আতঙ্কে দুর্গম এলাকার লাখ লাখ মানুষ। ঘূর্ণিঝড় আইলায় বিধ্বস্ত এলাকা খুলনার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া, রুপসা, তেরখাদা, দিঘলিয়া ও বটিয়াঘাটা উপজেলার বিভিন্ন নদীগুলো এখন প্রভাবশালী ব্যক্তিদের দখলে। এসব ব্যক্তি ভাঙ্গন কবলিত এলাকায় ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে উত্তোলন করছে কোটি কোটি টাকার বালু।

আওয়ামী লীগ সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর রাতারাতি রাজনতৈকি দলের পরিচয়ের পালাবদল হয়েছে বালু সিন্ডিকেট চক্রের। এসব চক্র রাজনতৈকি দলের নাম ভাঙ্গিয়ে রমরমা বালুর অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে।

অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বটিয়াঘাটা উপজলোর বারোআড়িয়া, বগিরদানা, মধুখালী, জরিবুনিয়া, মাগরোদলেুটি, ফুলবাড়ি, রায়পুর, চাদগড়, বরিালা, শরাফপুর, গাওঘরা, মাইলমারা, বটয়িাঘাটা সদর, শৈলমারীসহ বেশ কিছু গ্রাম র্দীঘদিন ধরে নদী ভাঙ্গনের কবলে পড়েছে। শতশত পরবিার তাদের ঘরবাড়ি, জমি-জমা সব কিছু হারিয়েছে।

ডুমুরয়িা উপজেলায় ভদ্রানদীতে বালু উত্তোলনের কারণে জালিয়াখালী ও চাঁদগড় গ্রাম ভাঙ্গনে বলিুপ্ত হয়ে গেছে। এখন সেখানে নদী আর নদী। ভদ্রা নদীর তীরে অবস্থতি বারোআড়িয়া, বগিরদানা, মধুখালী, জরিবুনিয়া, গেওয়াবুনিয়া এলাকায় নতুন করে নদী ভাঙ্গন দেখা দিয়েছে।  বটিঘাটা-পাইকগাছার রায়পুর সড়কটি এখন রয়েছে নদী ভাঙ্গনের কবলে। ভাঙ্গন কবলতি এলাকা বারোআড়য়িা বাজাররে সামানেও চলছে অবৈধ বালু উত্তোলন।

বটিয়াঘাটা উপজেলার বারোআড়য়িা বাজারের ব‍্যবসায়ী বিদ্যুৎ মল্লকি ও অধীর মন্ডল জানান, বালু উত্তোলনের কারণে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। বালু কাটা ও উত্তোলন বন্ধ না হলে অচিরেই বারোআড়িয়া বাজারসহ বটয়িাঘাটা ও পাইকগাছা সড়কটি নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

সুরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ জাকির হোসেন লিটু বলেন, যে সরকারই ক্ষমতায় আসুক না কেন, অবধৈভাবে বালু উত্তোলন কোনভাবেই বন্ধ হচ্ছে না। আর এই বালু উত্তোলনরে কারণইে এলাকায় নদী ভাঙ্গন লগেইে আছে। ভদ্রানদী থেকে বালু উত্তোলন বন্ধের জন্য জেলা প্রশাসনের প্রতি জোর আহবান জানান তিনি।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) খুলনা বিভাগীয় নেটওয়ার্ক কমিটি ও জাতীয় কৃষক সমিতির খুলনা জেলা কমিটির সভাপতি গৌরাঙ্গ প্রসাদ রায় জানান, সুন্দরবনের কোল ঘেঁষা এলাকাগুলো দ্বীপের সমন্বয়ে গঠিত। বলতে গেলে দ্বীপগুলো বালুর উপর ভেসে আছে। তারপর আবার প্রতিনিয়ত নদী ভাঙ্গনে বাড়িঘর, ফসলী জমিসহ বেড়িবাঁধ বিলীন হচ্ছে। এছাড়া গ্রামীণ কার্পেটিং রাস্থাসহ বিভিন্ন স্থাপনারও ক্ষতি হচ্ছে। এতে পরিবেশের ভারসাম্যও মারাত্মক হুমকির সম্মুখীন হয়ে পড়ছে। এভাবে যত্রতত্র বালু উত্তোলন অব্যাহত থাকলে অচিরেই এই উপজেলাগুলোর চরম বিপর্যয় ঘটতে পারে। এমনকি মাটির নিচের স্তর ফাঁকা হয়ে সামান্য ভূমিকম্পেও এই জনপদ ধ্বংস হয়ে যেতে পারে।

খুলনা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম জানান, অবৈধভাবে বালু উত্তোলনের কারণে চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে নদীর তীরে বসবাসরত মানুষ। এসব মানুষের জন্য সরকার কোটি কোটি টাকা ব্যয় করে ভেড়িঁবাধ নির্মাণ করছে। ভাঙ্গনকৃত নদীতে লাখ লাখ জিও ব্যাগ ফেলে সেখানে প্রতিরোধের চেষ্টা করা হচ্ছে। অথচ, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে বালু উত্তোলন করছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সম্প্রতি অভিযান চালানো হয়েছে। সেখানে কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। খুবই দ্রুত সময়ের মধ্যে জেলা প্রশাসনের মাধ্যমে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কালিয়াকৈরে যুবকের মরদেহ উদ্ধার
১৮ অক্টোবর ২০২৪ দুপুর ১২:৩৫:০৯





বেপজায় চাকরির বিজ্ঞপ্তি
১৮ অক্টোবর ২০২৪ সকাল ১১:২২:৩৫