• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১লা আশ্বিন ১৪৩১ রাত ০১:০৬:৫৭ (17-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১লা আশ্বিন ১৪৩১ রাত ০১:০৬:৫৭ (17-Sep-2024)
  • - ৩৩° সে:

স্বাস্থ্য

সংশোধিত নিয়োগবিধি বাস্তবায়নের দাবিতে পরিবার পরিকল্পনা কর্মীদের সংবাদ সম্মেলন

২৭ আগস্ট ২০২৪ সন্ধ্যা ০৭:৩৫:১২

সংশোধিত নিয়োগবিধি বাস্তবায়নের দাবিতে পরিবার পরিকল্পনা কর্মীদের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: জনসংখ্যা নিয়ন্ত্রণ, মাতৃ-মৃত্যুরোধ, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর কিশোরী সেবায় নিয়োজিত থাকে পরিবার পরিকল্পনা পরিদর্শক ও সহকারীরা। কিন্তু নিয়োগবিধি অনুযায়ী তাদের পদোন্নতির সুযোগ নেই। আর তাই তাদের নিয়োগবিধি সংশোধনের কথা বলা হয়েছিলো। কিন্তু বহুদিন ধরে এই দাবি করলেও এর কোনো অগ্রগতি নেই। তাই তাদের দাবি অতি দ্রুত সংশোধিত নিয়োগবিধি বাস্তবায়ন করতে হবে।

২৭ আগস্ট মঙ্গলবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে অতিদ্রুত তাদের পদোন্নতির লক্ষ্যে সংশোধিত নিয়োগবিধি বাস্তবায়নের দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে এই আন্দোলনের অন্যতম সমন্বয়ক মো. সোহেল হোসেন তার লিখিত বক্তব্যে বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ, মাতৃ-মৃত্যুরোধ, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর কিশোরী সেবায় একনিষ্ঠভাবে নিয়োজিত এই সমাজ গড়ার কারিগররা আজ বৈষম্যের যাতা কলে পিষ্ট। আমাদের আজ দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই আমরা বেরিয়ে এসেছি।

তিনি বলেন, আমাদের চাকুরিগত ন্যায্য অধিকারগুলো মাননীয় প্রধান উপদেষ্টার কাছে আপনাদের মাধ্যমে জানাতে চাই।  

এ সময় তিনি আরও বলেন, আমরা স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ে কর্মরত ২৮ হাজার পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীরা তাদের চাকুরির শুরু থেকে কোনো নিয়োগবিধি না থাকার কারণে সব কর্মচারী সব ধরনের পদোন্নতি বা আর্থিক সুবিধা থেকে বঞ্চিত। যে পদে নিয়োগ সে পদে থেকেই বিদায় নিতে হচ্ছে তাদের। এমতাবস্থায় নিয়োগবিধি সংশোধনের আশ্বাস দেওয়া হয়েছিলো। কিন্তু এর বাস্তবায়নের কোনো উদ্যোগ দেখা যাচ্ছেনা।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, এ বিষয়ে বারবার কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ বা আবেদন করলেও তারা আশ্বাসের পর আশ্বাস দিয়ে যুগের পর যুগ কাটিয়ে দিয়েছে।  

সংবাদ সম্মেলনে নিম্নলিখিত দাবিগুলো পেশ করা হয়: 
১। শিক্ষাগত যোগ্যতার উন্নীতকরণসহ পরিবার পরিকল্পনা পরিদর্শক (FPI) ন্যূনতম দ্বিতীয় বিভাগ স্নাতক বা সমমান পাশ, বেতন গ্রেড-১১ ও পরিবার কল্যাণ সহকারী (FWA) ন্যূনতম দ্বিতীয় বিভাগ উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ, বেতন গ্রেড-১৩ সম্বলিত প্রস্তাবিত নিয়োগবিধি গেজেট অনতিবিলম্বে প্রকাশ করতে হবে।  
২। নিয়োগবিধিতে পরিবার পরিকল্পনা পরিদর্শক (FPI) পদ থেকে সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা পদে পদোন্নতি বা পদায়নের ক্ষেত্রে অনুমোদিত মোট পদ সংখ্যার আনুপাতিক হারে পদ সংখ্যা নির্ধারণ করতে হবে।   
৩। নিয়োগবিধিতে পরিবার কল্যাণ সহকারী পদ থেকে পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার পরিকল্পনা পরিদর্শিকা ও   উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী পদে পদোন্নতির বা পদায়নের পদসংখ্যা নির্ধারণ করতে হবে।   
৪। নিয়োগবিধি গেজেট প্রকাশের পূর্ব পর্যন্ত সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা. পরিবার পরিকল্পনা পরিদর্শক (FPI), পরিবার কল্যাণ সহকারী (FWA), পরিবার কল্যাণ পরিদর্শিকা (FWV), উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী (প্রাক্তন TEPA) পদে সব ধরনের নিয়োগ, পদোন্নতি ও পদায়ন বন্ধ রাখতে হবে।

এমতাবস্থায় আগামী ১৫ কর্মদিবসের মধ্যে আমাদের দাবি আদায় না হলে রিপোর্ট বন্ধ ও কর্মবিরতিসহ পরবর্তী ধারাবাহিক কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মীরা।  

সংবাদ সম্মেলনে সাম্প্রতিক সময়ে বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা ও শোক প্রকাশ এবং গত ২৫ আগস্ট দিবাগত রাতে বাংলাদেশ সচিবালয় সম্মুখে ছাত্র ও সমন্বয়কদের উপর বর্বরতার হামলার তীব্র নিন্দা জানানো হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ধনবাড়ীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন
১৬ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:১২:২০


পদ্মায় অবৈধ ড্রেজারে বালু উত্তোলনের হিড়িক
১৬ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৮:৫০