• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:০২:৪৯ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৮:০২:৪৯ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

উলু ফুলের বাগান করে সফলতার স্বপ্ন দেখছে লংগদুর চাষীরা

৪ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৩:৩১:০৬

উলু ফুলের বাগান করে সফলতার স্বপ্ন দেখছে লংগদুর চাষীরা

মো. গোলামুর রহমান, লংগদু (রাঙ্গামাটি) প্রতিনিধি: দুর্গম পাহাড়ি এলাকায় ফুটে উলু ফুল। ভিন্নধর্মী এ ফুল ঘরে সাজিয়ে রাখা হয় না এবং খোঁপাতেও ঠাঁই হয় না। সাধারণত এই উলু ফুল দিয়ে বানানো হয় ঝাড়ু। সেই ঝাড়ু বাজারে বিক্রি করেন স্থানীয়রা।

মাঘে রাঙ্গামাটির লংগদু উপজেলার উত্তর ইয়ারিংছড়ি সড়কের যেদিকে চোখ যায়, শুধু ঝাড়ু ফুলের সমারোহ। ফুল থাকবে চৈত্র পর্যন্ত।

পাহাড়ে প্রাকৃতিকভাবে ফুটা এ ফুলের ১০ থেকে ১৫টি দিয়ে আঁটি বেঁধে ঝাড়ু বানানো হয়। সেই ঝাড়ু স্থানীয় বাজারে বিক্রি হয় ২০ থেকে ২৫ টাকায়।

শুধু স্থানীয় বাজারে নয়, সারাদেশে রয়েছে এ ঝাড়ুর চাহিদা। তাই অনেকে বাড়তি আয়ের উপায় হিসেবে নেন এই কাজকে।

ঝাড়ুফুল বাগিচার মালিক রুস্তম আলী রুপচান জানান, গত বছর ঝাড়ু বিক্রি করে প্রায় ৭৫ হাজার টাকা পেয়েছেন। তার আশা, এ বছর ঝাড়ু থেকে আয় হবে প্রায় লাখ টাকা। রুপচানের ইচ্ছা বাণিজ্যিকভাবে ঝাড়ফুলের বাগান করার।

ঝাড়ু ফুলের চাষা নিপণ চাকমা বলেন, এটা পাহাড়ের প্রাকৃতিক নিয়মে বেড়ে উঠে ফলে এর জন্য অন্যান্য চাষাবাদের মতো ঝামেলা পোহাতে হয় না। এতে মুনাফাও ভালো পাওয়া যায়।

ঝাড়ু ফুলের বাগান মালিক শাহাদাৎ হোসেন বলেন, এই ঝাড়ু ফুলের বাগানটি দেখতে বেশ সুন্দর হয়। শুধু মাত্র গরু আর আগুন ছাড়া এই বাগানের ক্ষতি অন্য পোকামাকড় করতে পারে না। যার কারণে বিষ কিংবা সার প্রয়োগের প্রয়োজন হয় না। এতে অন্যান্য ফসল ফলানোর মত রক্ষণা বেক্ষণ করতে হয় না ।

ঝাড়ু ফুলের বাগান মালিক সবুজ মিঞা বলেন, ঝাড়ু ফুল উচু টিলায় হয়। সাধারণত সেসব পাহাড়ে অন্যান্য পাহাড়ি গাছ ছাড়া চাষাবাদ করা মুস্কিল। ফলে এটি মাটি পাহাড় কোনটিই নষ্ট করতে পারে না। অতি দ্রুত সময়ে ভালো একটি মুনাফা দেয়। প্রতি বছর রোপণ করার ঝামেলাও নেই। কেটে নেওয়া ঝাড়ু কিংবা উলু ফুলের গোড়া হতে সে নিজেই প্রতি বছর বেড়ে উঠে। এ বছর ভালো মুনাফা পেলে আগামী বছর ব্যাপকভাবে সম্পূর্ণ টিলায় এই ফুলের গোড়া ছড়িয়ে দিবো।

এ বিষয়ে লংগদু উপজেলার উত্তর ইয়ারিংছড়ি এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, পাহাড়ে ফুল চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা। এতে কম খরচে সফলতার মুখ দেখছেন চাষীরা। লংগদুর কৃষি বিভাগ কৃষকদের পরামর্শ ও সহযোগিতায় তাদের পাশে আছেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫






কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০