• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩৪:৪৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৭:৩৪:৪৬ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

ফিচার

দইখাওয়া কলেজের অভিনব ফটকের সৌন্দর্য দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের

১৫ মে ২০২৪ দুপুর ০১:০৩:৩৯

দইখাওয়া কলেজের অভিনব ফটকের সৌন্দর্য দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের

হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বই দিয়ে নির্মিত দইখাওয়া আদর্শ কলেজের মূল ফটকের দৃষ্টিনন্দন কারুকাজ দেখে মুগ্ধ দর্শনার্থীরা। দুই হাতের ওপর গোল বৃত্তে বিভিন্ন দেশের পতাকার মাঝে রয়েছে লাল সবুজের বাংলাদেশের পতাকা। আর সেই বৃত্তের ছাউনিকে ধরে আছে দেশি-বিদেশি বিভিন্ন জনপ্রিয় কবি-সাহিত্যিকদের ৫০টি বইয়ের নকশায় নির্মিত কাঠামো দিয়ে তৈরি মূল ফটক।

লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার দইখাওয়া আদর্শ কলেজ, বইয়ের নকশায় নির্মিত প্রধান ফটকে স্থান পেয়েছে উইলিয়াম শেক্সপিয়ারের  ম্যাকবেথ, রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি, কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা, জর্জ বানার্ড শর ম্যান অ্যান্ড সুপারম্যান, বনফুলের গল্প সমগ্র, আল মাহমুদের সোনালী কাবিন, হুমায়ূন আহমেদের শঙ্খনীল কারাগার, আনিসুল হকের মাসহ বিভিন্ন ভাষার বই।

বইয়ের নকশা দিয়ে তৈরি এই অপূর্ব ডিজাইনের ফটক একনজর দেখতে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে আসছেন বহু মানুষ।

শুধু কলেজের মূল ফটকই দর্শনার্থীদের নজর কাড়ছে না, বরং পুরো কলেজ ক্যাম্পাসই সাজানো হয়েছে চমৎকার নকশা ও কারুকাজ দিয়ে। কলেজটির ভেতরে প্রবেশ করলেই দেখা মিলবে দৃষ্টিনন্দন ও খুবই আকর্ষণীয় একটি শহীদ মিনার। শহীদ মিনারটিও সাজানো হয়েছে নানা বর্ণের বই ও মুক্তিযুদ্ধের গল্প দিয়ে।

এছাড়া কলেজের আশেপাশে  বসবাসরত  শিক্ষার্থীরা নিম্নবিত্ত পরিবারের হওয়ায় এই কলেজটিতে ১০ টাকায় দুপুরে মানসম্মত খাবারের জন্য চালু করা হয়েছে একটি ক্যান্টিন।

১৯৯৯ সালে হাতীবান্ধা দইখাওয়া আদর্শ কলেজটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন ধরনের ফটক নির্মাণের চেষ্টা করেন কলেজ কর্তৃপক্ষ। কিন্তু কলেজের প্রধান ফটক করতে যে পরিমাণ টাকার প্রয়োজন সেই টাকার বরাদ্দ বেসরকারি এই প্রতিষ্ঠানটিতে  ছিলো না। অনেক প্রত্যাশার পর গত ২০২০ সালের মার্চ মাসে কলেজ কর্তৃপক্ষের চিন্তা ভাবনায় আসে ফটক নির্মাণের। পরে সারা দেশের ওই প্রতিষ্ঠানে থাকা  প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন শিক্ষকরা। বিশেষ করে চারুকলার শিক্ষার্থীদের সহযোগিতা চান কলেজের শিক্ষকরা। শিক্ষকদের আহ্বানে সাড়া দিয়ে দৃষ্টিনন্দ্ন এবং ব্যতিক্রমী নকশায় ফটক তৈরিতে এগিয়ে আসে শিক্ষার্থীরা। এরপর থেকেই শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত চেষ্টায় নির্মিত হয় অভিনব এই ফটক। যা কলেজ ক্যাম্পাসের আকর্ষণ বাড়ানোর পাশাপাশি দর্শনার্থীদেরও মুগ্ধ করে চলেছে। কলেজ ফটকটি এক নজর দেখতে ছুটে আসছেন সৌন্দর্য পিপাসুরা। 
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




কুষ্টিয়ায় ছাত্রদলের ২ নেতা বহিষ্কার
৭ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:০৬:৪৪

নওগাঁয় মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:১৫

গাজীপুরে বিয়ের দাবিতে ৩ সন্তানের জননীর অনশন
৭ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:২০